আজকের শিরোনাম :

বিবিসি বাংলার প্রতিবেদন

পুলিশের ভেতরে দুর্নীতির চিত্র কতটা ভয়াবহ?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০১৯, ১৩:১৪

বাংলাদেশ পুলিশ বাহিনীর কোন কোন অংশের বিরুদ্ধে অনিয়ম-দুর্নীতির অভিযোগ বেশ পুরনো হলেও সাম্প্রতিক ক্যাসিনোবিরোধী অভিযানের পর এ নিয়ে নতুন করে জোরোলো আলোচনা শুরু হয়েছে। 

বলা হচ্ছে, পুলিশের কারো কারো দুর্নীতিতে জড়িয়ে পড়ার ঘটনা শুধু অবৈধ ক্যাসিনো বাণিজ্যের সঙ্গেই নয়, বরং এর বিস্তৃতি আরো ব্যাপক।

কিন্তু একটি প্রশিক্ষিত বাহিনী ও সেবা সংস্থা হিসেবে পুলিশের ভেতরে দুর্নীতির চিত্র আসলে কেমন? আর দুর্নীতির বিস্তারই বা ঘটছে কীভাবে?

দীর্ঘদিন ধরেই জনশক্তি রফতানি ব্যবসার সঙ্গে যুক্ত ফরিদ আহমেদ (ছদ্মনাম)। ব্যবসা করতে গিয়ে বিভিন্ন পক্ষ থেকে বিভিন্ন সময় তার কাছে চাঁদা দাবি করা হয়েছিল। তবে কয়েক বছর আগে পুলিশের গোয়েন্দা সংস্থার একটি দল এসে যখন তার কাছে ২০ লাখ টাকা চাঁদা দাবি করে তখন ফরিদ আহমেদ বেশ অবাক হয়েছিলেন, ভয়ও পেয়েছিলেন। 

তিনি বলেন, ‘ওরা সাদা পোশাকে হঠাৎ করেই আমার অফিসে এলো। অফিসে ঢোকার পর ইউনিফর্ম পরে নিলো। সবার মোবাইল, সিসি ক্যামেরা অফ করে দিলো। এর পর শুরু হলো পুরো অফিস তন্নতন্ন করে খোঁজা। আমাকে বলা হচ্ছিল, আমি নাকি সাগরপথে মালয়েশিয়ায় লোক পাচার করি। আমি অস্বীকার করলাম। বললাম প্রমাণ দেন।’

তিনি বলেন, গোয়েন্দা সংস্থার সদস্যরা অপরাধের কোনো প্রমাণ দিতে পারেননি।

কিন্তু তাকে কিছু পাসপোর্টসহ আটক করে তাদের একটি অফিসে নেয়। এর পরই মানবপাচারকারী হিসেবে মামলায় ফাঁসিয়ে দেয়ার ভয় দেখিয়ে ২০ লাখ টাকা চাঁদা দাবি করা হয় তার কাছে।

ফরিদ আহমেদ বলেন, ‘আমাকে বলা হলো, যদি টাকা দেন তা হলে পাসপোর্টের ছোট্ট একটা মামলা দিয়ে চালান করে দেয়া হবে। আর টাকা না পেলে আমার নামে মানবপাচারকারী হিসেবে মামলা দেবে। মিডিয়া আসবে, আমার ব্যবসা ধ্বংস হয়ে যাবে। আমি তখন প্রচণ্ড ভয়ে ছিলাম। শেষ পর্যন্ত ১২ লাখ টাকায় রফা হয়। ছোট্ট একটা মামলা দেয়া হয়। যেটায় পরদিন আমি কোর্ট থেকে জামিন পাই।’

ফরিদ আহমেদের যে অভিজ্ঞতা বাংলাদেশে তা নতুন নয়।

এর আগেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কোনো কোনো অংশের বিরুদ্ধে এভাবে ভয় দেখিয়ে চাঁদাবাজি, ঘুষ নিয়ে অনৈতিক সুবিধা দেয়া, অবৈধভাবে টাকা লেনদেনের মতো দুর্নীতির অভিযোগ প্রকাশ্যে আসে।

সম্প্রতি ক্যাসিনোবিরোধী অভিযানের পর পুলিশের বিরুদ্ধে দুর্নীতির এ আলোচনা ব্যাপক মাত্রা পেয়েছে।

পুলিশে দুর্নীতির চিত্র কেমন?
বাংলাদেশে সরকারি সংস্থাগুলোর সেবা খাতে দুর্নীতি নিয়ে ২০১৭ সালে একটি জাতীয় ‘খানা’ জরিপ করে দুর্নীতিবিরোধী আন্তর্জাতিক সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল টিআইবি।

খানা বলতে সাধারণত এক চুলায় খাওয়া-দাওয়া করেন এমন পরিবার বোঝায়। সেই জরিপে সেবা সংস্থাগুলোর মধ্যে দুর্নীতিতে শীর্ষে স্থান পায় পুলিশ।

দেখা যায়, পুলিশের কাছে সেবা নিতে গিয়ে ৭২.৫ শতাংশ খানা দুর্নীতি-অনিয়মের অভিজ্ঞতার কথা জানিয়েছে। বছরে টাকার অঙ্কে, যা ২ হাজার ১০০ কোটি টাকারও বেশি।

পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গ্রেফতার, ট্রাফিক সংক্রান্ত বিষয়, পাসপোর্টের পুলিশ ভেরিফিকেশন, মামলা দায়ের, চার্জশিট এমনকি জিডি করতে গিয়েও ৭০ শতাংশেরও বেশি মানুষ খানা দুর্নীতির শিকার হয়েছেন।

জরিপে দেখা যায়, সবেচেয়ে বেশি দুর্নীতি হয় চার্জশীট সংক্রান্ত বিষয়ে। টাকার অঙ্কে, যা গড়ে ২১ হাজার টাকারও বেশি।

হাইওয়ে পুলিশ, স্পেশাল ব্রাঞ্চ, থানা পুলিশসহ সব সংস্থাতেই কমবেশি দুর্নীতির অভিযোগ পাওয়া যাচ্ছে টিআইবির ওই জরিপে।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলছেন, জরিপ করতে গিয়ে তারা দেখেছেন পুলিশের মধ্যে দুর্নীতির ব্যাপ্তি ও গভীরতা অনেক।

তিনি বলেন, ‘পর্যবেক্ষণে আমরা যেটা দেখতে পাই যে, এখন এমন আর কোন অপরাধ নেই যেটাতে পুলিশ জড়িয়ে পড়ছে না। এটার ব্যপ্তি খুব গভীর, বিস্তৃত এবং সব পর্যায়ে। কেউ কেউ যেমন সততার দৃষ্টান্ত দেখাচ্ছেন, তাদের সংখ্যা কম আবার অবস্থানও দুর্বল হয়ে আসছে।’

কেন এমন দুর্নীতি?
ইফতেখারুজ্জামান বলছেন, একদিকে যেমন ব্যক্তিগতভাবে নৈতিক অবক্ষয়ের ঘটনা আছে। অন্যদিকে রাজনৈতিকভাবে পুলিশকে ব্যবহার করার যে প্রবণতা, সেখান থেকেও সমস্যা তৈরি হচ্ছে।

তার মতে, দুর্নীতি এতো বিস্তৃত হওয়ার কারণ এর সঙ্গে রাজনৈতিক যোগাযোগ। ফলে যেমন অনেকে জবাবদিহিতার বাইরে থাকার সুযোগ পান। আবার অনেকে রাজনৈতিকে উদ্দেশ্য সাধনে বাধ্য হওয়ার পর নিজেও ব্যক্তিগতভাবে অন্যান্য অপরাধে জড়িয়ে অর্থ উপার্জনের পথ ধরছেন।

তিনি বলছেন, বাহিনীর মধ্যে যেমন দুর্নীতি-অনিয়ম-অপরাধের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। তেমনি রাজনৈতিক কারণে পুলিশকে অপরাধের দিকে ঠেলে দেয়া বন্ধ করতে হবে।

পুলিশ কী করছে?
পুলিশ সদর দপ্তর জানাচ্ছে, পুলিশের যারা দুর্নীতিতে জড়াচ্ছেন, সেটা সংখ্যা হিসাবে খুব বেশি নয়। তবে কম বেশি যেটাই হোক, এ রকম অভিযোগ পেলে তদন্তসাপেক্ষে শক্ত ব্যবস্থা নেয়া হয়।

পুলিশ সদর দপ্তরের সহাকারী মহাপরিদর্শক (মিডিয়া) সোহেল রানা জানাচ্ছেন, গত ২০ মাসে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির কারণে ১৪ হাজারেরও বেশি পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ