কেন গাড়ির পিছনে Horn Please-এর মাঝে OK লেখা থাকে?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৯ জুন ২০১৮, ২০:০৩

ঢাকা, ০৯ জুন, এবিনিউজ : হর্ন ওকে প্লিজ! চলার পথে ট্রাক বা বাস বা ট্যাক্সির পিছনে এই শব্দগুলো সকলেই দেখেছি। কিন্তু কখনও ভেবে দেখেছেন এর অর্থ কী? কিভাবেই বা এর উৎপত্তি?

আপাত গঠনগত ভুল এই বাক্যের উৎপত্তি কিভাবে তা নিয়ে কোনো স্পষ্ট ধারণা নেই। পরিবর্তে আছে অনেকগুলো সম্ভাব্য ধারণা। কী সেগুলো দেখে নিন—

ওভারটেকের ছোট সংস্করণ ওকে:

এখন হাইওয়ে অনেক চওড়া হলেও অতীতে সমস্ত হাইওয়ে সিঙ্গল লেন ছিল। ট্রাকের মতো বড় গাড়ির ক্ষেত্রে পিছনে দেখার আয়না চালকের খুব একটা সুবিধা করতে পারত না। ফলে পিছনে কী গাড়ি আসছে তা বুঝতে চালকের সমস্যা হত। মনে করা হয়, সেই অসুবিধা কাটাতেই ট্রাকের পিছনে হর্ন ওকে প্লিজ লেখা শুরু হয়।

যদিও জানা যায়, আসল লেখাটি ছিল ‘হর্ন ওটিকে (ওভারটেক) প্লিজ’। ওটিকে অর্থ ওভারটেক। কিন্তু পরবর্তীকালে ওটিকে-র ‘টি’ অক্ষর বাদ পড়ে যায়। হয়ে যায় ওকে।

ওকে অর্থাৎ অন কেরোসিন:

এ রকমও শোনা যায়, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জ্বালানির সমস্যার জন্য কেরোসিনে ট্রাক চালানো হত। কেরোসিন খুবই দাহ্য এবং খুব ছোট দুর্ঘটনা ঘটলেও আগুন ধরে যাওয়ার সম্ভাবনা থাকত প্রবল। সে কারণেই হর্ন ওকে প্লিজ লেখা শুরু হয়। পিছনের গাড়ির চালক যাতে বুঝতে পারেন, গাড়িতে কেরোসিন আছে। কোনও তাড়াহুড়ো না করেন এবং ওভারটেকের সময় অবশ্যই হর্ন দেন।

ওকে ডিটারজেন্ট:

ওকে সাবান তখন সবে নতুন তৈরি হচ্ছে। বিজ্ঞাপনের জন্য প্রস্তুতকারক সংস্থা টাটা অয়েল মিলস সমস্ত ট্রাকের পিছনে হর্ন প্লিজের মাঝে ‘ওকে’ লিখতে শুরু করেন। কিছু বছর পর এটাই হর্ন প্লিজের একটা অংশ হয়ে যায়।

হর্ন আর প্লিজের সঙ্গে ওকে যুক্ত নয়:

এই ধারণা অনুযায়ী, হর্ন আর প্লিজের সঙ্গে ওকের কোনও যোগ নেই। হর্ন প্লিজ আসলে একটা আলাদা শব্দগুচ্ছ, যার দ্বারা পিছনের গাড়ির চালককে ওভারটেকের সময় হর্ন দিতে বলা হয়। আর এর মাঝে লেখা ‘ওকে’ আসলে সুরক্ষিত দূরত্ব বোঝায়।

হর্ন প্লিজের থেকে ওকে শব্দটি একটু বড় আকারের লেখা হয়। পিছনের গাড়ির চালক যদি দূর থেকে শুধুমাত্র ওকে লেখাটাই দেখতে পান, তা হলে বুঝবেন গাড়িটি সুরক্ষিত দূরত্বে চলছে। আর পিছনের গাড়ি যদি খুব কাছে এসে যায়, তা হলে আলাদা করে ওকে লেখা চালকের চোখে পড়বে না, হর্ন ওকে প্লিজ পুরো লেখাটাই সমান গুরুত্ব পাবে চালকের চোখে। সে ক্ষেত্রে বুঝবেন দু’টি গাড়ির মধ্যে সুরক্ষিত দূরত্ব আর নেই।
সূত্র: আনন্দবাজার পত্রিকা

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ