আজকের শিরোনাম :

যুক্তরাষ্ট্রে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করবেন ভারতীয়রা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ জুন ২০১৯, ০০:১৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন করবেন যুক্তরাষ্ট্রের ভারতীয় বাঙালীরা। আগামী বছরের জুলাই মাসের প্রথম সপ্তাহে লাস ভেগাসে অনুষ্ঠিতব্য চতুর্দশ বঙ্গ সম্মেলনে এ আয়োজন করা হবে।

সম্প্রতি নিউইয়র্কে এক অনুষ্ঠানে এ ঘোষণা আসে। তিনদিনের এ সম্মেলনের আয়োজক যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয় বাঙালিদের সংগঠন কালচারাল এসোসিয়েশন অব বেঙ্গল বা বঙ্গ সংস্কৃতি সংঘ। বহির্বিশ্বের অন্যতম বৃহৎ এ বাংলা উৎসবে নয় হাজারেরও বেশি বাঙালি অংশ নেবেন।

আয়োজকরা জানান, ২০২০ সালে তিন কিংবদন্তী বাঙালির জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষ্যে অনুষ্ঠানের তিনটি মঞ্চ তিন খ্যাতিমান বাঙালির নামে নামকরণ করা হচ্ছে। সবচেয়ে বড় মঞ্চটি হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে।

বঙ্গ সম্মেলন ২০২০ এর আহ্বায়ক মিলন আওন বলেন, আগামী বছর বাংলাদেশের জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, সঙ্গীতশিল্পী হেমন্ত মুখোপাধ্যায় ও সঙ্গীতজ্ঞ রবিশংকরের জন্ম শতবার্ষিকী। এ উপলক্ষে আমরা তিন কিংবদন্তীর জীবন ও কর্ম নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করছি। মিলন আওন বলেন, বঙ্গবন্ধু পরিবারের সদস্যদের আমন্ত্রণ জানাবেন তারা।

বঙ্গ সংস্কৃতি সংঘের সাধারণ সম্পাদক দেবী প্রসাদ পালিত বলেন, আমরা হয়তো আলাদা হয়ে গেছি, কিন্তু এক সময় একসাথে ছিলাম। আমাদের ভাষা, সংস্কৃতি এক ও অভিন্ন। আমাদের প্রত্যাশা এবার লাস ভেগাসের বঙ্গ সম্মেলনে আরও বেশি সংখ্যক বাংলাদেশি অংশগ্রহণ করবেন।

এক বছরেরও বেশি সময় বাকি আছে বঙ্গ সম্মেলনের। ২০২০ সালের ৩, ৪ ও ৫ জুলাই তিনদিনব্যাপী হবে এ সম্মেলন। আয়োজকরা এখন থেকেই শুরু করেছেন প্রস্তুতি। বলিউড ও টালিউড ছাড়াও বাংলাদেশের চলচ্চিত্র, টিভি ও সঙ্গীতের শিল্পীরাও এই উৎসবে নানা পরিবেশনায় অংশ নেবেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ