আজকের শিরোনাম :

বিবিসি বাংলার প্রতিবেদন

মনোনয়নপত্র জমা শেষ : সবার নজর খালেদা-জামায়াতের দিকে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ নভেম্বর ২০১৮, ১১:২২

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিনে অন্যতম বড় দুই ঘটনা ছিল প্রধান বিরোধী দল বিএনপির কারাভোগরত নেত্রী খালেদা জিয়ার মনোনয়নপত্র জমা পড়া এবং নিবন্ধনহীল দল জামায়াতে ইসলামীর এ ঘোষণা যে তারা ২৪টি আসনে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করবে।

বুধবার দুপুরে বগুড়ায় রিটার্নিং কর্মকর্তার কাছে বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার পক্ষে মনোনয়নপত্র জমা দিয়েছেন স্থানীয় নেতা, পৌরসভা মেয়র একেএম মাহবুবুর রহমান।

সংবাদদাতারা জানাচ্ছেন, খালেদা জিয়ার নির্বাচন করা নিয়ে অনিশ্চয়তা থাকায় এ আসনে আরো কয়েকজন বিএনপি নেতাও মনোনয়নপত্র জমা দিয়েছেন।

দুই বছরের বেশি মেয়াদের কারাদন্ডপ্রাপ্ত কেউ নির্বাচন করতে পারবেন না- একটি মামলায় এ মর্মে হাইকোর্টের এক রায়ের পর খালেদা জিয়া নির্বাচন করতে পারবেন কিনা তা নিয়ে গুরুতর অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। তবে তার আইনজীবীরা বলছেন, আইনী পথ এখনো আছে বলে তারা মনে করেন, তবে প্রশ্ন হলো এর জন্য হাতে যথেষ্ট সময় আছে কিনা।

বিএনপির ২০-দলীয় জোটের শরিক দল জামায়াতে ইসলামী বিএনপির কাছ থেকে ২৪টি আসন পেয়েছে বলে জানিয়েছেন দলটির একজন নেতা।

বুধবার দুপুরে নির্বাচন কমিশনে নিবন্ধন বাতিল হওয়া দল জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ঢাকা-১৫ আসনের জন্য মনোনয়নপত্র জমা দেন।

ডা. শফিকুর রহমান বলেছেন, রংপুরের একটি আসনে তার ভাষায় ‘প্রশাসনের বাধার কারণে’ তাদের মনোনয়নপত্র জমা দেয়া সম্ভব হয়নি।

তাই প্রথমে ২৫টি আসনে জামায়াতের জোটগত প্রতিদ্বন্দ্বিতার কথা প্রথমে শোনা গেলেও এখন তা দাঁড়িয়েছে ২৪টিতে।

ডা. রহমান জানান, আরও কিছু আসনে তাদের প্রার্থীর জোটগত প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারে আলোচনা এখনো চলছে।

এদিকে বিএনপির আরেক জোট ড. কামাল হোসেনের জাতীয় ঐক্যফ্রন্টের কতজন প্রার্থী ধানের শীষ নিয়ে লড়বেন তা এখনো জানা যায়নি।

এ ব্যাপারে মঙ্গলবার ড. হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের এক বৈঠকে বিএনপির সঙ্গে সিট ভাগাভাগি নিয়ে কোন ফয়সালা হয়নি। পরে জোটের শরীকরা নিজেদের মতো করে মনোনয়ন পত্র জমা দেওয়ার সিদ্ধান্ত নেয়।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ জানিয়েছেন, ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় সংসদ নির্বাচনের জন্য সারাদেশে ৩ হাজার ৫৬টি মনোনয়নপত্র জমা পড়েছে।

তিনি জানান, দলগতভাবে কোনো দল কত মনোনয়নপত্র জমা দিয়েছে তা বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

ইসি সচিব বলেন, মনোনয়নপত্র জমা দেবার সময় কোনো অনিয়মের ঘটনা ঘটেনি। সব প্রার্থীই নির্বাচনী আচরণবিধি মেনে শান্তিপূর্ণভাবে মনোনয়নপত্র জমা দিয়েছেন।

কে কোথায় মনোনয়নপত্র জমা দিলেন
এর আগে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষে মঙ্গলবার গোপালগঞ্জ-৩ (টুঙ্গিপাড়া) ও রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে মনোনয়নপত্র জমা দেন দলটির নেতারা। গোপালগঞ্জের জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে তার পক্ষে মনোনয়নপত্র জমা দেন দলের ধর্মবিষয়ক সম্পাদক শেখ মোহাম্মদ আবদুল্লাহ। 
জাতীয় পার্টি জানিয়েছে, দলের চেয়ারম্যান এইচএম এরশাদের পক্ষে ঢাকা-১৭ ও রংপুর-৩ আসনের জন্য মনোনয়নপত্র জমা দেয়া হয়েছে। অন্যদিকে ময়মনিসংহ-৪ ও ৭ আসনে মনোনয়নপত্র দাখিল করেছেন দলটির সিনিয়র কো-চেয়ারম্যান বেগম রওশন এরশাদ।

বুধবার দুপুরে নির্বাচন কমিশনে নিবন্ধনহীন জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান ঢাকা-১৫ আসনের জন্য মনোনয়নপত্র জমা দেন। তার পক্ষে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন জমা দেন দলটির কেন্দ্রীয় নেতা মতিউর রহমান আকন্দ।

বিএনপির অপর নির্বাচনী জোট জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেনের নামে কোনো মনোনয়নপত্র জমা পড়েনি। 

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ