জাতীয় ঐক্যে বিএনপির কী লাভ?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০১৮, ২১:৩৮

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যের ডাক দিয়েছে গণফোরাম, বিকল্পধারা, ও যুক্তফ্রন্টসহ কয়েকটি রাজনৈতিক দল। শনিবার তাদের আয়োজনে ঢাকায় অনুষ্ঠিত হয়েছে 'জাতীয় ঐক্য প্রক্রিয়া' সমাবেশ।
 
আজ শনিবারের সমাবেশে প্রকাশ্যে সভায় যোগ দিয়েছে বিএনপি। ফলে জাতীয় ঐক্য নিয়ে বিএনপির চাওয়া কী বা দলটির কী লাভ, তা নিয়ে মানুষের মধ্যে আগ্রহ তৈরি হয়েছে।

জাতীয় ঐক্যের মূল উদ্যোক্তা ড. কামাল হোসেন। ঐক্য প্রচেষ্টায় রয়েছেন বিকল্পধারা এবং রাজনৈতিক মোর্চা যুক্তফ্রন্টের শীর্ষ নেতা বদরুদ্দোজা চৌধুরীসহ অনেকেই। ছোট কয়েকটি বাম এবং ইসলামপন্থী দলের নেতারাও রয়েছেন।

বিএনপি দীর্ঘদিন ধরে রাজনীতিতে বেশ কোণঠাসা অবস্থায় রয়েছে। এমন অবস্থায় জাতীয় ঐক্যের মাধ্যমে দলটি চাইছে নির্বাচনের আগে সরকারবিরোধী আন্দোলনে ড. কামাল হোসেন, বদরুদ্দোজা চৌধুরীসহ আরও পরিচিত রাজনৈতিক ব্যক্তিদের পাশে পেতে।

শুক্রবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজন সিনিয়র নেতা বদরুদ্দোজা চৌধুরীর বাসায় গিয়ে বৈঠকও করেছেন।

বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, সরকারের ওপর রাজনৈতিক চাপ তৈরির জন্য বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে ঐক্য গড়ে তোলা জরুরি এবং সেটাই করার চেষ্টা হচ্ছে। পাঁচটি মৌলিক বিষয়ে আমরা দেখতে পাচ্ছি পরিষ্কারভাবে ঐকমত্য হয়েছে। এবং আমরা সবাই সামনের দিকে চলব।রাষ্ট্রবিজ্ঞানী দিলারা চৌধুরী মনে করেন, এর ভবিষ্যৎ পরিষ্কার না হলেও এটি বিএনপির জন্য কিছুটা হলেও সুবিধাজনক অবস্থা তৈরি করতে পারে। ঐক্যজোটের যারা নেতা আছেন, তারা জনগণের কাছে খুব পরিচিত। কিন্তু ভোটের রাজনীতিতে তারা কতটুকু ভোটার টানতে পারবেন তাতে যথেষ্ট সন্দেহ আছে। রাজনৈতিক ঐক্য হলে সরকারবিরোধী আন্দোলনে বিএনপি পায়ের তলায় মাটি পাবে।

সূত্র: বিবিসি বাংলা।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ