আজকের শিরোনাম :

অটোয়ায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:২২

গতকাল কানাডার অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২০ যথাযোগ্য মর্যাদায় পলিত হয়। সন্ধ্যায় অটোয়াস্থ দ্য রয়েল কানাডিয়ান লিগন হলে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে কানাডার পার্লামেন্ট মেম্বার চন্দ্রা আরিয়া, কাউন্সিলর রউলসন কিং, কূটনৈতিক কোরের প্রতিনিধি  ও প্রবাসী বাংলাদেশীরা উপস্থিত ছিলেন।

এসময় হাইকমিশনার বলেন, মহান একুশে ফেব্রুয়ারি রক্ত গাথা গৌরব উজ্জ্বল অধ্যায়, যা বাংলাদেশের সীমানা ছাড়িয়ে আজ বিশ্বের প্রায় সকল দেশের মানুষের প্রাণে অনুরণিত হচ্ছে। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য কানাডা ব্রিটিশ কলম্বিয়াতে অবস্থিত প্রবাসী বাংলাদেশীদের প্রতিষ্ঠান দ্য মাদার ল্যাংগুয়েজ লাভ্স অভ দ্য ওয়ার্ল্ড সোসাইটি প্রাথমিক পর্যায়ে উদ্যোগ গ্রহণ করে।

পরবর্র্তিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালের ১৭ নভেম্বর ইউনেস্কো এ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। এটি প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি বিরল অর্জন। তিনি বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বাংলাভাষা চর্চার আহ্বান জনান। এসময় বাংলাদেশ, কানাডা, চীন, ভারত, শ্রীলঙ্কা, ফ্রান্স ও জামাইকার শিল্পীরা তাদের নিজস্ব সংস্কৃতি তুলে ধরেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ