স্পেনের মালাগাতে ১৭-১৮ মে কনস্যুলার সেবা দেবে বাংলাদেশ দূতাবাস

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ মে ২০১৯, ১১:৫১

স্পেনের দক্ষিণ-পশ্চিমে অবস্থিত প্রায় তিন হাজার বছরের পুরনো ইতিহাসে সমৃদ্ধ শহর মালগায় বসবাস করে প্রায় এক হাজার বাংলাদেশি। তাদের দ্বারে গিয়ে আগামী ১৭ ও ১৮ মে কনস্যুলার সেবা দেবে স্পেনের মাদ্রিদে অবস্থিত বাংলাদেশ দূতাবাস কতৃপক্ষ। 

গত ২৯ এপ্রিল দূতাবাস কর্তৃপক্ষ এই মর্মে একটি জরুরি বিজ্ঞপ্তি প্রচার করেছে দূতাবাসের পেজবুক পেজে। সেখানে উল্লেখ করা হয়েছে, আগামী ১৭ ও ১৮ মে যথাক্রমে শুক্র ও শনিবার মালাগা শহরের বেনালমাদেনা তে এই সেবা দেয়া হবে। 

উল্লেখিত দুই দিনে দুপুর ১টা থেকে বিকেল ৬টা পর্যন্ত কনস্যুলার সেবা দেয়া হবে। সেবার মধ্যে থাকবে- নতুন জন্ম নেয়া শিশুদের পাসপোর্টের আবেদন গ্রহণ, যাদের ডিজিটাল পাসপোর্ট এখনো হয়নি তাদের পাসপোর্টের আবেদন ও ফিঙ্গারপ্রিন্ট গ্রহণ, সম্প্রতি মেয়াদোত্তীর্ণ ডিজিটাল পাসপোর্টের রি-ইস্যুর আবেদন গ্রহণ, সব প্রকার ভিসার আবেদন গ্রহণ, বাংলাদেশিদের স্প্যানিশ পাসপোর্টে ‘নো ভিসা রিকোয়ার্ড’ আবেদন গ্রহণ, পুলিশ ক্লিয়ারেন্সের আবেদন সত্যায়নসহ কাগজপত্র সত্যায়ন ও যাবতীয় সনদের আবেদন গ্রহণ। এই সেবা সংক্রান্ত কাজের বিস্তারিত তথ্য ও সহযোগিতার জন্য দূতাবাস কর্তৃপক্ষ হেল্পলাইন হিসেবে ৬১২৪৭২১৩৮ ও ৬৬৭১১১১৬৪ মোবাইল নাম্বার খুলে রেখেছে।

উল্লেখ্য, স্পেনের রাজধানী মাদ্রিদ ও বার্সেলোনায় সবচেয়ে বেশি বাংলাদেশি বসবাস করে। এর মধ্যে বার্সেলোনায় ২০১৫ সাল থেকে কনস্যুলার সেবা করা হয়েছে। এ ছাড়া স্পেনের অন্যান্য শহরগুলোতে কনস্যুলার সেবা পৌঁছে দেবার জন্যই মালাগাতে গত বছর থেকে এই কনস্যুলার সেবা শুরু করেছে। 

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) শরিফুল ইসলাম জানান, স্পেনের বিভিন্ন শহরে অবস্থানকরা বাংলাদেশিদের কনস্যুলার সেবা পৌঁছে দেবার জন্য দূতাবাস আন্তরিকভাবে কাজ করছে। আর তারই অংশ হিসেবে মালাগাতে কনস্যুলার সেবা পৌঁছে দেবার উদ্যোগ নেয়া হয়েছে। গত বছরের পর এই বছর এটাই প্রথম কনস্যুলার সেবা হবে মালাগাতে। তবে বাংলাদেশিদের সংখ্যা ও পরিস্থিতি বিবেচনায় প্রয়োজনে বছরে একাধিক বার কনস্যুলার সেবা দেয়ার প্রচেষ্টা আমাদের আছে। 

তিনি আরও জানান, ভবিষ্যতে দূতাবাস কর্তৃপক্ষ বাংলাদেশীদের বসবাস বেশি আছে এমন অন্যান্য শহরে গিয়ে কনস্যুলার সেবা প্রদানের উদ্যোগ নেবে।

এবিএন/কবির আল মাহমুদ/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ
well-food