টোকিও দূতাবাসে গণহত্যা দিবস পালন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৫ মার্চ ২০১৯, ১৭:২৪

জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসে যথাযথ মর্যাদায় আজ ‘গণহত্যা দিবস’ উপলক্ষে এক আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহত বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য এবং বীর মুক্তিযোদ্ধাদের শ্রদ্ধাভরে স্মরণ করেন।

তিনি  বলেন, ১৯৭১ সালের ২৫ মার্চ বিশ্ব ইতিহাসে এক কলঙ্কময় অধ্যায়। বাঙালি জাতিকে পৃথিবী থেকে নিশ্চিহ্ন করার জন্য পাকিস্তানি বর্বর হানাদার বাহিনী সেদিন যে পৈশাচিক নির্যাতন চালিয়েছিল তা বাংলার মুক্তিকামী মানুষকে দমিয়ে রাখতে পারে নাই। তিনি আরো বলেন, ত্রিশ লক্ষ প্রাণ ও দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বীর বাঙালি বিজয় ছিনিয়ে আনে।

রাষ্ট্রদূত জানান, ইতিহাসের জঘন্যতম এই হত্যাযজ্ঞের আন্তর্জাতিক স্বীকৃতি আদায় করার জন্য, সরকার এবং বিভিন্ন দেশে বাংলাদেশের দূতাবাসসমূহ কাজ করে যাচ্ছে। আর এ স্বীকৃতি অর্জনের মাধ্যমেই শহিদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন পরিপূর্ণতা পাবে।
অনুষ্ঠানে গণহত্যা দিবসের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এ সময় দূতাবাসের কর্মকর্তা কর্মচারীবৃন্দ ও উল্লেখযোগ্য প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।


এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ