স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মার্চ ২০১৯, ১৬:২৯

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। গত রবিবার সকাল সাড়ে ১১টায় দিবসটি উপলক্ষে মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন।



দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ‘র তত্ত্বাবধানে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় দু‘টি গ্রুপে  ৪১ জন বাংলাদেশি শিশু কিশোর অংশগ্রহণ করে। বাংলাদেশ দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ১মিনিট নিরবতা পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের মিনিষ্টার ও দূতালয় প্রধান  এম হারুন আল রশিদ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং বাঙালি নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। তিনি তার বক্তব্যে আরো বলেন, বঙ্গবন্ধুর আদর্শ আমাদের জাতি হিসেবে অগ্রসর হতে অনুপ্রেরনা যোগায়।

বাংলাদেশ যে মূল মন্ত্রের উপর ভিত্তি করে সৃষ্টি হয়েছে, সেই মন্ত্রকে বাস্তবায়িত করতে হলে শিশুদের মাধ্যমেই তা লালন করতে হবে। ধর্মনিরপেক্ষ জাতি হিসেবে আমরা যেন বাংলাদেশকে গড়ত পারি, সে চিন্তাভাবনাগুলো আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। আজ এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তার আদর্শকে লালন করা। পুরস্কার বিতরণী শেষে শিশুকিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেকও  কাটেন  রাষ্টদূত। সমস্বরে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেন এর সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর, স্পেন আওয়ামী লীগ নেতা এস.আর.আই.এস. রবিন, দুলাল সাফা, জাকির হোসেন, রিজভী আলম, বাংলা স্কুল পরিচালনা কমিটির সভাপতি মোহাম্মদ বেলাল, জাতীয় পার্টির সভাপতি হোসাইন মোহাম্মদ আবুল, স্পেন বাংলা প্রেসক্লাবের সভাপতি সাহাদুল সুহেদ, সদস্য সাইফুল আমীনসহ  বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি।
 

এবিএন/কবির আল মাহমুদ /জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ
well-food