আজকের শিরোনাম :

মুম্বাইয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৪১

বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে মুম্বাইয়ের ছত্রপতি শিবাজী মহারাজ ভাস্তু সংগ্রহশালা (সিএসএমভিএস মিউজিয়াম) এর অডিটোরিয়ামে অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহারাষ্ট্র সরকারের প্রিন্সিপাল সেক্রেটারি (অর্থ বিষয়ক) রাজাগোপাল দেভারা।

অন্যান্য বক্তাদের মধ্যে ছিলেন ড. সত্ত্যেন্দ্র উপাধ্যায়, পরিচালক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, সোমাইয়া বিদ্যাবিহার; মোহাম্মদ সোয়েব ইমরান, জেনারেল ম্যানেজার, এবি ব্যাংক, মুম্বাই শাখা; সুজন সাহা, সিইও, বিএএসএফ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিত করা এবং ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।  এরপর বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।  আলোচকদের অংশগ্রহণের মাধ্যমে আলোচনাপর্ব অনুষ্ঠিত হয়। আলোচকরা প্রত্যেকেই নিজ নিজ মাতৃভাষার সংরক্ষণ এবং প্রচারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেন।  

মুম্বাইয়ে নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার মোঃ লুৎফর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের মহান শহিদ দিবসের তাৎপর্য ও জাতীয় জীবনে এর গুরুত্বের কথা তুলে ধরেন।  এ সময় তিনি  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে অমর একুশের স্বীকৃতির পটভূমি ব্যাখ্যা করেন। এর পর স্থানীয় কবিতাপ্রেমী ও প্রবাসী বাংলাদেশিরা কবিতা আবৃত্তি করেন।

আলোচনা পর্ব শেষে স্থানীয় মাতৃভাষাপ্রেমী একটি সাংস্কৃতিক সংগঠন ‘আনাম প্রেম’ এর সদস্যদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান সঞ্চালন করা হয়। শিল্পীরা তাঁদের বিভিন্ন পরিবেশনার মাধ্যমে মাতৃভাষা সংরক্ষণের গুরুত্ব তুলে ধরেন।

মুম্বাইস্থ কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ, স্থানীয় সরকারের প্রতিনিধি, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশি, উপ-হাইকমিশনের সদস্যবৃন্দ এবং স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া প্রতিনিধি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।  অনুষ্ঠানের শেষে সকলকে আপ্যায়িত করা হয়।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ