আজকের শিরোনাম :

বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাই-তে অমর একুশে ২০২১ উদযাপন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:২৭

বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই যথাযোগ্য মর্যাদায় এবং ভাবগম্ভীর পরিবেশে মুম্বাইয়ের প্রেসিডেন্ট হোটেল-এ অমর একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনের নিমিত্ত এক অনুষ্ঠানের আয়োজন  করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় ওয়ার ভ্যাটেরান সংগঠনের সভাপতি এবং নৌবাহিনীর কমান্ডার (অব.) বিজয় ভাদেরা।

অনুষ্ঠানের শুরুতেই জাতীয় পতাকা অর্ধনমিত করণ এবং ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভাষা সংগীত ”আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারী, আমি কি ভুলিতে পারি ?” গানে ভাষা দিবসের আবেশ জাগরিত হয়ে উঠে। এরপর বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

স্থানীয় মাতৃভাষাপ্রেমী সাংস্কৃতিক সংগঠন ”আনাম প্রেম”-এর ১০জন সদস্য কবিতা আবৃতি এবং আলোচনায় অংশ গ্রহন করেন। উপস্থিত আরো কয়েকজন বাঙ্গালী এবং ভারতীয় কবিতাপ্রেমীরা বাংলা, স্থানীয় মারাঠি এবং হিন্দি ভাষায় কবিতা পাঠ করেন এবং মাতৃভাষা সম্পর্কে নিজেদের অনুভূতি ব্যক্ত করেন । মিশরের কনসাল জেনারেল জনাব আতিয়া অডুএ্যাল্লাগা কবিতা পাঠ করেন এবং আলোচনায় অংশ গ্রহন করেন।

আলোচকগণ প্রত্যেকেই নিজ নিজ মাতৃভাষার সংরক্ষণ এবং প্রচারের প্রতি বিশেষ গুরুত্ব আরোপ করেন। মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান তাঁর বক্তব্যে বাংলাদেশের মহান শহীদ দিবসের তাৎপর্য এবং স্বাধীনতা অর্জনে ভাষা আন্দোলনের গুরুত্ব তুলে ধরেন।  তিনি তাঁর বক্তব্যে আমাদের মহান ভাষা সংগ্রামে যে সকল শহীদ সর্বোচ্চ আত্মত্যাগ স্বীকার করেছেন তাঁদের কথা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

এ সময় তিনি ভাষা আন্দেলনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের অবদানের কথা বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বলেন মাতৃভাষার জন্য আমাদের যে আত্মত্যাগ তা বিশ্বের ইতিহাসে শুধু এক অনন্য নজিরই স্থাপন করেনি বরং তা ছিল বাঙ্গালী জাতির রাজনৈতিক ও সাংস্কৃতিক স্বকীয়তা সমুন্নত রাখার এক অসাধারন প্রয়াস। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় ১৯৯৯ সালে জাতিসংঘের ইউনেস্কো কর্তৃক ২১শে ফেব্রুয়ারী কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষনার প্রেক্ষাপটও তিনি তাঁর বক্তব্যে অবহিত করেন।  

আলোচনা পর্ব শেষে প্রামাণ্যচিত্র ”গু গড়ঃযবৎ ঞড়হমঁব” প্রদর্শন করা হয়। মুম্বাইস্থ কূটনৈতিক কোরের সদস্যবৃন্দ, শিক্ষাবিদ, প্রবাসী বাংলাদেশী, উপ-হাইকমিশনের সদস্যবৃন্দ এবং সাংবাদিকসহ স্থানীয় ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া প্রতিনিধি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শেষে সকলকে আপ্যায়িত করা হয়।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ