‘উগ্রবাদে অনুপ্রাণিত হওয়ায়’ সিঙ্গাপুরে ১ বাংলাদেশি আটক

  বিবিসি বাংলা

২৫ নভেম্বর ২০২০, ১০:০৫ | অনলাইন সংস্করণ

‘ধর্মীয় উগ্রবাদে অনুপ্রাণিত হওয়ায়’ সিঙ্গাপুরে আহমেদ ফয়সাল (২৬) নামে এক বাংলাদেশিকে আটক করা হয়েছে।

গত ২ নভেম্বর তাকে আটক করা হয়েছে বলে দ্য স্ট্রেইটস টাইমসের বরাত দিয়ে বিবিসি বাংলা জানিয়েছে।

আটক ফয়সালের সঙ্গে ফ্রান্সের হামলার কোনো সম্পৃক্ততা সিঙ্গাপুর কর্তৃপক্ষ পায়নি।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক অনুসন্ধানে ফয়সাল উগ্রপন্থী মতাদর্শে অনুপ্রাণিত এবং ধর্মের নামে সশস্ত্র সহিংসতা চালাতে পারেন বলে এমন তথ্য পেয়েছে।

তারা জেনেছে, ফয়সাল ইসলামিক স্টেটের হয়ে ইরাক ও সিরিয়ায় লড়াই করার জন্য সিরিয়া যেতে চেয়েছিলেন এবং তিনি সিঙ্গাপুরে ছুরি কেনেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বলা হয়েছে, ফয়সাল দাবি করেন তিনি এসব অস্ত্র বাংলাদেশে ব্যবহারের জন্য কিনেছিলেন।

তবে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সিঙ্গাপুরে কোনো সহিংস কর্মকাণ্ড ঘটানোর কোনো পরিকল্পনা তার ছিল না।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘ফ্রান্সবিরোধী’ পোস্ট দেওয়ায় সিঙ্গাপুরে কর্মরত ১৫ বাংলাদেশি নির্মাণ শ্রমিককে ঢাকায় ফেরত পাঠানো হয়েছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে ফ্রান্সে সন্ত্রাসী হামলার ঘটনার পর তারা সামাজিক মাধ্যমে কিছু পোস্ট দিয়েছিল, যা সহিংসতায় ইন্ধন দেয় এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে। তবে এসব পোস্টে কী ছিল তা কর্তৃপক্ষ জানায়নি।

ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে পুলিশের ইমিগ্রেশন বিভাগের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিবিসি বাংলাকে জানিয়েছেন, সিঙ্গাপুর থেকে ১২জন বাংলাদেশিকে ডিপোর্ট করা হয়েছে বলে তারা শুনেছেন।

এই বাংলাদেশিরা বুধবার সকালে ঢাকায় এসে পৌঁছাতে পারেন- এমন একটা ধারণা তারা পেয়েছেন। তবে তারা আনুষ্ঠানিকভাবে কিছু জানেন না বলে বলেছেন।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ