আজকের শিরোনাম :

সরকারি কর্মকর্তাদের জনগণের কল্যাণে কাজ করতে হবে : প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ জুলাই ২০১৮, ১২:১৬ | আপডেট : ২৩ জুলাই ২০১৮, ১৩:৪৯

ঢাকা, ২৩ জুলাই, এবিনিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের দেশ নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। এ অর্জন সরকারের সব কর্মকর্তা-কর্মচারীর প্রচেষ্টার ফসল। সরকার দেশকে দারিদ্র্যমুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ করছে। সরকারি কর্মকর্তাদের জনগণের কল্যাণে কাজ করতে হবে।

আজ সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জনসেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ সরকারের বিভিন্ন কর্মকর্তা ও প্রতিষ্ঠান জনপ্রশাসক পদক প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৩৯ ব্যক্তি ও ৩ প্রতিষ্ঠানকে ‘জনপ্রশাসন পদক-২০১৮’ দেওয়া হয়।

শেখ হাসিনা বলেন, সরকারি কর্মকর্তারা উচ্চতর ডিগ্রি অর্জন করবেন, তবে সেটা শুধু নিজের জন্য নয়, দেশের মানুষের জন্য। দেশের কল্যাণে সেই ডিগ্রি কাজে লাগাতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশে সিভিল সার্ভিস কর্মকর্তাদের উচ্চতর ডিগ্রির প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা তাদের দেশের ভেতরে-বাইরে পাঠিয়ে প্রশিক্ষণের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছি। 

তিনি বলেন, বঙ্গবন্ধুও জনপ্রশাসন কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা কেরেছিলেন, সেই ধারাবাহিকতায় আমরাও করছি।

প্রশাসনের কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জনসেবায় লাল ফিতার দৌরাত্ম্য যেন না থাকে। জনগণ যাতে দুর্ভোগে না পড়েন। অহেতুক কোনো প্রকল্পও নেওয়ার দরকার নেই।

শেখ হাসিনা বলেন, আমরা রাজধানীবাসীর দুর্ভোগ কমাতে মেট্রোরেল করছি। আমাদের সক্ষমতাও বেড়েছে। মানুষষের যেন সার্বিক উন্নয়ন হয়, জাতির পিতা সেই কথাই বলেছিলেন। তার রাজনীতি ছিল মানুষের উন্নয়ন করা। সেই লক্ষ্যে তিনি স্বাধীনতা অর্জন করেন।

তিনি বলেন, তৃণমূলের মানুষের উন্নয়নের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে বলেই দেশের মানুষের ভাগ্য পরিবর্তন হচ্ছে। গণতন্ত্রের ধারাবাহিকতা বজায় থাকলে দেশের উন্নয়ন হয়। তাই অগযাত্রা যেন আর থেমে না যায়, সেটাই সবচেয়ে বড় কথা, সে দিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এগিয়ে যেতে চাই। সমৃদ্ধ হতে চাই। নতুন নতুন উপায় উদ্ভাবন করে দেশকে এগিয়ে নিতে হবে। জনসেবায় প্রয়োগ করতে হবে। জনকল্যাণ নিশ্চিত করতে হবে। এ জন্য সরকার ইনোভেশন প্রকল্পও নিয়েছে।

বিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ