আজকের শিরোনাম :

ভোট দিলেন প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ ফেব্রুয়ারি ২০২০, ০৮:৩৭ | আপডেট : ০১ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৬

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনে ঢাকা সিটি কলেজ ভোট কেন্দ্রে ভোট দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি শনিবার (১ ফেব্রুয়ারি) সকাল ৮টার কিছু পরে সিটি কলেজ কেন্দ্রে ভোট দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধানমন্ডির সুধা সদনের বাসার ঠিকানার ভোটার। সে হিসেবে তার ভোট কেন্দ্র ঢাকা সিটি কলেজ কেন্দ্র।

ভোট দেয়ার পর গণম‌াধ্যমের সঙ্গে কথা বলার সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা আহ্বান করব ঢাকাবাসীকে সুষ্ঠুভাবে ভোট দেয়ার জন্য। ভোটের মধ্য দিয়ে প্রতিনিধি নির্বাচিত হবেন। প্রত্যেক ভোটার শান্তিমতো তার পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন।’

‘ভোটের অধিকার জনগণের অধিকার, সাংবিধানিক অধিকার। আইনশৃঙ্খলা বাহিনী আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করছে। ভোটাররা যেন শান্তিপূর্ণ ও স্বাধীনভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারে, সেজন্য আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হয়েছে। জনগণ যেন তার পছন্দমতো ভোট দিতে পারে, সে পরিবেশ আমরা সৃষ্টি করেছি’, বলেন প্রধানমন্ত্রী।

ইভিএমের মাধ্যমে ভোট দিয়ে সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী। ভবিষ্যতে এই ডিজিটাল পদ্ধতি সর্বত্র ব্যবহারের পক্ষে মত প্রকাশ করেন তিনি।

শেখ হাসিনা বলেন, ‘কাউন্সিলর পদে শিলু ও বাবলাকে ভোট দিয়েছি। আমি দক্ষিণের ভোটার, তাপসকে ভোট দিয়েছি। উত্তরে আমাদের প্রার্থী আতিক। ইনশাআল্লাহ, সেও জয়যুক্ত হবে। খুব অল্প সময়ের মধ্যে আমি ভোট দিয়েছি।'
নির্বাচন নিয়ে কূটনীতিকদের উদ্বেগের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘উদ্বেগ তারা প্রকাশ করতে পারেন। কারণ, আমাদের অতীত ইতিহাস তো ভালো না। আস্তে আস্তে আমরা সেই অবস্থা থেকে উত্তরণ ঘটিয়েছি।'

‘তাদের বিভিন্ন দূতাবাসে বাংলাদেশিরা চাকরি করেন। তাদেরকে বিদেশি পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দিয়ে তারা সঠিক কাজ করেননি। তারা কীভাবে বিদেশি পর্যবেক্ষক হয়? তারা তো সেখানে চাকরি করেন,’ বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, ‘ঢাকা শহরকে পরিচ্ছন্ন করে গড়ে তুলব। এছাড়া, নানা পরিকল্পনা রয়েছে, সেগুলো বাস্তবায়ন করব। সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে এবার দুই সিটির ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ঢাকার দুই সিটিতে ২ হাজার ৪৬৮টি ভোট কেন্দ্র ও ১৪ হাজার ৪৩৪টি ভোট কক্ষ রয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ১ হাজার ১৫০টি ভোট কেন্দ্র ও ৬ হাজার ৫৮৮টি ভোট কক্ষ রয়েছে এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনে ১ হাজার ৩১৮টি ভোট কেন্দ্র ও ৭ হাজার ৮৫৭টি ভোট কক্ষ রয়েছে।

এর আগে, গত ২২ ডিসেম্বর ঢাকা সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, দুই সিটির মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ছিল ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিল ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। ভোটগ্রহণের তারিখ ৩০ জানুয়ারি থাকলেও ওইদিন সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা থাকায় তা পরিবর্তন করে ১ ফেব্রুয়ারি নির্ধারণ করা হয়।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ