আজকের শিরোনাম :

তৎকালীন বিএনপি-জামায়াতের মদদে গ্রেনেড হামলা: প্রধানমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ আগস্ট ২০১৯, ১৮:২৯ | আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১৮:৪৬

তৎকালীন বিএনপি-জামায়াত জোট সরকারের মদদ ছাড়া গ্রেনেড হামলা সম্ভব হয়নি বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশনে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচায় তিনি এ কথা বলেন।

খালেদা জিয়ার প্রচ্ছন্ন সহযোগিতায় ২১ আগস্টে গ্রেনেড হামলার ঘটনা ঘটেছিলো বলে জানিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেছেন, খালেদা জিয়াকে একুশে আগস্ট গ্রেনেড হামলার মামলায় আসামী করা হয়নি এটা ঠিক, কিন্তু তার প্রচ্ছন্ন সহযোগিতায় এ হামলা করা হয়েছিলো। তৎকালীন প্রধানমন্ত্রী হিসেবে এ দায় তিনি এড়াতে পারেন না।

প্রধানমন্ত্রী বলেন, ঘটনার সময় খালেদা জিয়াই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। আর বাবর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ছিলো। সে ক্ষেত্রে তার (খালেদা জিয়া) দায়িত্ব তো সে অস্বীকার করতে পারেন না।

২১ আগস্ট গ্রেনেড হামলার নিয়ে বিএনপির মিথ্যাচার তুলে ধরে তিনি আরও বলেন: আমরা মঞ্চে উঠেছি বক্তৃতা করেছি, সবই রেকর্ড করা। এর মাঝেই আমরা নাকি বোমাও মেরেছি, এতগুলো গ্রেনেড সেগুলো আমরাই মেরেছি! এগুলো যারা বলে তারা কী না পারে! আপনারা একটু চিন্তা করে দেখেন।

বিএনপি আগে থেকেই ২১ আগস্ট গ্রেনেড হামলার পটভূমি তৈরি করেছিলো দাবি করে আওয়ামী লীগ সভাপতি বলেন: এই ঘটনার (২১ আগস্ট) ও কোটালীপাড়ায় ৭৬ কেজি বিস্ফোরক পাওয়ার আগে খালেদা জিয়া প্রতিটা প্রোগ্রামের বক্তৃতায় বলতো, আওয়ামী লীগ ১০০ বছরেও ক্ষমতায় যেতে পারবে না। আমাকে কেন্দ্র করে খালেদা জিয়ার বক্তৃতা কী ছিল? সে বলতো, শেখ হাসিনা প্রধানমন্ত্রী তো দূরের কথা, জীবনে বিরোধী দলের নেতাও হতে পারবে না। কারণ ২১ আগস্ট তো তারা আমাকে মেরে ফেলার পরিকল্পনা করেছিল।

প্রধানমন্ত্রী আরও বলেন, তবে যা হোক ‘আল্লাহর মাইর দুনিয়ার বাইর’ বলে একটা কথা আছে। মানুষ বোঝে না আল্লাহর শক্তি কতো। যে অভিশাপ সে আমার জন্য দিয়েছিল, সেটা এখন তার কপালে জুটে গেছে। এটা বাস্তব অভিজ্ঞতা।

বাংলাদেশের ইতিহাসে বর্বরোচিত একটি দিন ২১ আগস্ট। এই দিনে আওয়ামী লীগের শান্তি সমাবেশে গ্রেনেড হামলা চালানো হয়। নিহত হন আওয়ামী লীগের ২৪ নেতা-কর্মী। ভয়াল সেই দিনটির ১৫তম বার্ষিকী আজ।

এবিএন/মমিন/জসিম
 


এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ