আজকের শিরোনাম :

রোহিঙ্গা সংকটের টেকসই সমাধান নিয়ে হাসিনা-আবের আলোচনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মে ২০১৯, ০১:১১

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে ১০ লাখের অধিক রোহিঙ্গার বাংলাদেশে আশ্রয় নেয়ার ঘটনায় যে মানবিক ও রাজনৈতিক সংকটের সৃষ্টি হয়েছে তার টেকসই ও আশু সমাধানের উপায় নিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আলোচনা করেছেন।

শেখ হাসিনা জানান, জাপান বুঝতে পেরেছে যে, এ সংকটের সমাধান বাস্তুচ্যুত মানুষগুলোর নিজ দেশ মিয়ানমারে দ্রুত, নিরাপদ ও মর্যাদার সাথে ফেরার মধ্যে নিহিত রয়েছে।

তিনি বলেন, বাস্তুচ্যুত মানুষগুলোর ফেরার জন্য মিয়ানমারের দরকার তাদের রাখাইন রাজ্যে অনুকূল পরিবেশ তৈরি করা। এ সংকট সামাল দেয়ায় উদার সমর্থন এবং বাস্তুচ্যুত মানুষদের মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে প্রচেষ্টার জন্য আমি জাপান সরকারকে ধন্যবাদ জানাই।’  

এদিকে, শেখ হাসিনা ও শিনজো আবে বাংলাদেশ-জাপান সম্পর্ককে সহযোগিতা ও অংশীদারিত্বের নতুন উচ্চতায় উন্নীত করার বিষয়ে তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

জাপান সফররত শেখ হাসিনা এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, দুই দেশের জনগণ ও সরকারের মাঝে বিদ্যমান চমৎকার বোঝাপড়া ও বন্ধুত্বের কল্যাণে এসব কিছু অর্জন করা যাবে বলে তিনি বিশ্বাস করেন।

বাংলাদেশে অবকাঠামো উন্নয়ন ও বিনিয়োগ প্রসারে ২৫০ কোটি মার্কিন ডলারের ৪০তম ওডিএ ঋণ প্যাকেজ সই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শেখ হাসিনা ও শিনজো আবে। এ ঋণ প্যাকেজের জন্য আবেকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ