আজকের শিরোনাম :

মিয়ানমারকে চাপ দিতে চীনের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ অক্টোবর ২০১৮, ১১:৩৭

মিয়ানমার যাতে রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি রাখাইন রাজ্যে ফিরিয়ে নেয় সে জন্য নেপিদো কর্তৃপক্ষকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা সফররত চীনের স্টেট কাউন্সিলর এবং জননিরাপত্তা বিষয়কমন্ত্রী ঝাও কেঝি আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। বার্তা সংস্থা ইউএনবি এ তথ্য দেয়।

রোহিঙ্গা সংকট সমাধানে চীন ইতিবাচক ও গঠনমূলক ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করে শেখ হাসিনা বলেন, ‘সমস্যা সমাধানে চীনের উদ্যোগ উল্লেখযোগ্য সাহায্য করবে।’

চীনে নির্মিত সবচেয়ে বড় সমুদ্র সেতুর প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ নদীবহুল দেশ এবং এখানে অনেক সেতু নির্মাণ করা প্রয়োজন। সেতু নির্মাণে তিনি চীনের সহযোগিতা কামনা করেন।’

বাংলাদেশে আরও চীনা বিনিয়োগ আহ্বান করে শেখ হাসিনা জানান, তাঁর সরকার ভূমি বরাদ্দ দিচ্ছে, যেখানে চীনা উদ্যোক্তারা তাদের শিল্পকারখানা গড়ে তুলতে পারেন।

জবাবে  চীনের স্টেট কাউন্সিলর আশা প্রকাশ করেন যে এ বিষয়ে তার দেশের বিনিয়োগকারীরা সাড়া দেবেন।

ঝাও কেঝি বলেন, ‘চীন সব সময় স্বাধীন ও সার্বভৌম দেশ হিসেবে বাংলাদেশকে সমর্থন করে।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে চীনা মন্ত্রী বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের উন্নয়ন এক কথায় চমৎকার।’ চীন নিজেও উন্নয়নশীল দেশ উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশও উন্নয়নশীল দেশ হিসেবে উত্তীর্ণ হয়েছে।’

সন্ত্রাসবাদের বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী জানান, এ বিষয়ে তার সরকার জিরো টলারেন্স নীতি অনুসরণ করছে। সাইবার অপরাধ দমনে সম্প্রতি একটি আইন করার কথাও জানান তিনি।

জবাবে চীনের জননিরাপত্তা বিষয়কমন্ত্রী জানান, তার দেশ এ বিষয়ে বাংলাদেশকে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দিতে প্রস্তুত।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মো. জয়নুল আবেদীন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, সুরক্ষা সেবা বিভাগের সচিব ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তফা কামাল উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ