‘ভবিষ্যত গবেষণার জন্য জাতির পিতার বইগুলো মূল্যবান দলিল’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ অক্টোবর ২০১৮, ১৩:৩০ | আপডেট : ১১ অক্টোবর ২০১৮, ১৯:২৪

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যারা ভবিষ্যতে গবেষণা করতে চাইবেন তাদের জন্য জাতির পিতার বইগুলো মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে। এই বইয়ে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস-উপমহাদেশের ইতিহাস জানা যাবে।

আজ বৃহস্পতিবার (১১ অক্টোবর) ঢাকার স্প্যানিশ দূতাবাসের উদ্যোগে স্প্যানিশ ভাষায় প্রকাশিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ গ্রন্থটির মোড়ক উন্মোচনের অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসও স্মরণ করিয়ে দেবে। যারা গবেষণা করতে চাইবেন, তাদের জন্য মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে এই বই। 

শেখ হাসিনা বলেন, বাংলা ভাষার পর স্প্যানিশ ভাষাকে সবচেয়ে মিষ্টি ও শ্রুতিমধুর ভাষা বলতেন জাতির জনক। সেই ভাষায় তার অসমাপ্ত আত্মজীবনী অনূদিত হয়েছে। এতে আমি অত্যন্ত খুশি।

তিনি বলেন, এটা গৌরবের বিষয়। আর আমি সব সময় চাই, ভাষা-সাহিত্য যত বেশি একে অপরকে জানবে, সাংস্কৃতিক চর্চা যত বেশি হবে, তত বেশি আমরা আমাদের নিজেদের সমৃদ্ধ করতে পারব। জাতির পিতা একটি জাতির জন্য, একটি দেশের জন্য যে আত্মত্যাগ করেছেন এটা অতুলনীয়।

এর আগে ২০১২ সালের ১৮ জুন অসমাপ্ত আত্মজীবনী মূল বাংলা ভার্শন প্রকাশিত হয়। এ পর্যন্ত বাংলা, ইংরেজি, হিন্দি, চীনা, জাপানি, ফরাসি, উর্দু, আরবি ও স্প্যানিশসহ অসমাপ্ত আত্মজীবনী ১০ ভাষায় প্রকাশিত হয়েছে। 

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ