বিএনপির রাজনীতি এখন ফেসবুক নির্ভর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ অক্টোবর ২০২০, ২২:০৯

ফাইল ছবি
রাজপথে নয়, বিএনপির সব কর্মসূচি এখন ভার্চুয়ালি আর ফেসবুক স্ট্যাটাসে সীমাবদ্ধ। তাদের আন্দোলনের রং কী, বর্ণ কেমন এরইমধ্যে নেতাকর্মীরা দেখেছেন ও বুঝেছেন। সেইসঙ্গে দেশের মানুষও তা প্রত্যক্ষ করছেন। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, আন্দোলনের কোনো ইস্যু ও বস্তুগত পরিস্থিতি না থাকায় বিএনপি নেতারাও বিভ্রান্ত। তারা একবার বলে আন্দোলনের লক্ষ্য খালেদা জিয়ার মুক্তি, আবার বলে গণতন্ত্র ফিরিয়ে আনার আন্দোলন, কখনো নির্বাচন কমিশন, কখনো আগাম নির্বাচন, আবার কখনো বা সরকার পরিবর্তন। আন্দোলন তো দূরের কথা, সংগ্রামের লক্ষ্য নির্ধারণেই বিএনপি চরম ব্যর্থ। এমন পরিস্থিতিতে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ না করায় দলের তৃণমূলের নেতাকর্মী ও সমর্থকদের মধ্যে হতাশার জন্ম নিয়েছে।

দলীয় সূত্রমতে, যেকোনো ইস্যুতে কর্মসূচির ডাক দিয়ে জনগণকে সংগঠিত হওয়ার আহ্বান জানালেও নিজেরা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন না। নির্বাচনে অংশ নিয়ে ভোটের দিন জনগণকে কেন্দ্রে আসার আহ্বান জানিয়ে তারা নিজেরাই কেন্দ্রে যায় না। ফলে নির্বাচন বা যেকোনো আন্দোলন কর্মসূচিতে সফলতার মুখ দেখে না দলটি।

পরিচয় গোপন রাখার শর্তে বিএনপির সিনিয়র একজন নেতা বলেন, বিএনপি এখন ঘরোয়া রাজনীতির দল। যে কোনো কর্মসূচি বা প্রতিবাদ এখন ভার্চুয়ালি আলোচনা সভা ও ফেসবুকে স্ট্যাটাসের মাধ্যমে সীমাবদ্ধ। ভঙ্গুর সাংগঠনিক অবস্থা ও অদক্ষ নেতৃত্তের কারণে দলের আজ এই অবস্থা। 

তিনি বলেন, জনগণ এখন বুঝে গেছে বিএনপির অক্ষমতা আর দ্বি-চারিতা সম্পর্কে। দূরদর্শীতার অভাব, লক্ষ্যহীন রাজনীতি আর সিদ্ধান্তহীনতা বিএনপিকে ক্রমশ জনবিচ্ছিন্ন করেছে বলেও জানান তিনি। 

 

এবিএন/ইমরান/জসিম/এসই 

এই বিভাগের আরো সংবাদ