স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া ঠিক করেছে বিএনপি

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৩০

উপজেলা পরিষদ, পৌরসভা ও ইউনিয়ন পরিষদসহ স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া ঠিক করেছে বিএনপি। এই প্রক্রিয়া অনুসারে সংশ্লিষ্ট জেলার সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৫ জনের কমিটি স্থানীয় যে কোন নির্বাচনে দলীয় প্রার্থী ঠিক করে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে পাঠাবে। আর এখান থেকেই প্রার্থী চূড়ান্ত করে তাদের দলীয় প্রতীক বরাদ্দের চিঠি দেয়া হবে।

শনিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুগুল কবির রিজভী স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের এই প্রক্রিয়া সারা দেশের সকল জেলা, উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ কমিটিকে জানানো হয়েছে বলেও বিএনপির প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিএনপির প্রার্থী মনোনয়ন প্রক্রিয়া অনুসারে উপজেলা পরিষদ নির্বাচনে সংশ্লিষ্ট জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব এই ২জন প্রতিনিধির সঙ্গে উপজেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব ও ১জন যুগ্ম আহবায়ক এ ৩ জন প্রতিনিধি নিয়ে ৫ জনের কমিটি আলোচনাক্রমে দলীয় প্রার্থী মনোনয়নের জন্য লিখিত সুপারিশ করবেন। এ ছাড়া সংশ্লিষ্ট প্রার্থীর আবেদন, জাতীয় পরিচয় পত্র এবং হালনাগাদ ভোটার তালিকাসহ মনোনয়ন দাখিলের শেষ তারিখের ৫ কার্যদিবস পূর্বে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয়ে বাহক মারফত প্রেরণ করবেন।

পৌরসভা নির্বাচনের প্রার্থী মনোনয়নের সময় সংশ্লিষ্ট জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব এ ২জনের সঙ্গে পৌরসভা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব ও ১ জন যুগ্ম আহবায়ক এ ৩জনসহ ৫ জনের কমিটি এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনের সময় সংশ্লিষ্ট জেলা বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক অথবা আহবায়ক ও সদস্য সচিব এ ২ জনের সঙ্গে ইউনিয়ন বিএনপির সভাপতি, সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক অথবা আহবায়ক, সদস্য সচিব ও ১ জন যুগ্ম আহবায়কসহ ৫ জনের কমিটি প্রার্থী মনোনয়ন করে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে পাঠাবে।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ