আজকের শিরোনাম :

প্রস্তাবিত বাজেট শুধুমাত্র মানুষকে বোকা বানানোর বাজেট: রিজভী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ জুন ২০২০, ১৮:১০

করোনা মোকাবেলা করতে গিয়ে আমরা দুর্নীতির মহোৎসব ভয়াবহতা দেখলাম। সরকারের অদক্ষতা দেখলাম। আজকে মাস্ক নেই, হাসপাতালে ভেন্টিলেটর নেই, অক্সিজেন নেই। এগুলো কিভাবে আনা যায়, অভাব পূরণ করা যায় তা বাজেটের মধ্যে নেই। ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট শুধুমাত্র মানুষকে বোকা বানানোর বাজেট। বললেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার প্রেসক্লাবের সামনে 'ফিউচার অব বাংলাদেশ' নামের একটি সংগঠন আয়োজিত মানববন্ধনে এ কথা বলেন তিনি।
রুহুল কবির রিজভী বলেন, প্রস্তাবিত বাজেট একেবারে শুভঙ্করের ফাঁকি। বাজেটের মধ্যে ফুটে উঠেছে সরকারের নির্মমতা সরকারের নির্দয়তা। বাজেট পাস হয়নি, এর আগে মোবাইল থেকে টাকা পাচার শুরু হয়েছে। এখন সবচাইতে গুরুত্বপূর্ণ স্বাস্থ্যখাত। সে খাতে বরাদ্দ রাখা হয়েছে গতানুগতিক। বিশেষভাবে কিছু করা হয়নি।
রিজভী বলেন, করোনা মোকাবেলার জন্য ৭১ শতাংশ হাসপাতালে করোনা সুরক্ষা নেই। না থাকার কারণে চিকিৎসা বিঘ্নিত হচ্ছে। এই প্রস্তাবিত বাজেটের মধ্যে এর কোনো দিক নির্দেশনা নেই। বাংলাদেশের হাসপাতালে করোনা মোকাবেলায় ৮৬ শতাংশ নার্সদের প্রশিক্ষণ থাকা দরকার ছিল। তাদের সেই প্রশিক্ষণ নেই। ফলে যারা করোনা আক্রান্ত হচ্ছে তারা সঠিক সেবা পাচ্ছে না। 

তিনি বলেন, প্রশিক্ষণের জন্য যা যা করা দরকার তা বাজেটে নেই। বাজেটে মানুষ বাঁচানোর জন্য কোনো পদক্ষেপ নেই বরং মানুষ যাতে মৃত্যুর কোলে ঢলে পড়ে সেই ব্যবস্থা করা হয়েছে। সত্যিকার অর্থে দেশে গণতন্ত্র থাকলে, সুষ্ঠু নির্বাচন হলে, জবাবদিহিতা থাকলে এ করোনা সারাদেশ সয়লাব হতো না।

এ সময় অন্যদের মধ্যে আয়োজক সংগঠন ফিউচার অব বাংলাদেশের শওকত আজিজ, জুবায়ের আল বাবু, রেজাউল হোসেন অনিক, কে জি সেলিম, ফয়সাল প্রধান, রাফিজুল হাই রাফিজ, মহিউদ্দিন ইসলাম সজীব, নাফিস আলম, সোহেল খান, আহ্মেদ উল্লাহ, গিয়াস উদ্দিন, মুরাদ মল্লিক, মুখলেসুর রহমান, সাদাত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ