এ বছর জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর আলোচনা অনলাইনে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৯ মে ২০২০, ২১:৪২

বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ৩৯তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভা অনলাইনে করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি শতভাগ পালন করতে এ সিদ্ধান্ত নিয়েছে দলের জাতীয় স্থায়ী কমিটি।

গতকাল সোমবার রাতে অনুষ্ঠিত এক ভিডিও কনফারেন্সে কমিটির সদস্যরা এ সিদ্ধান্ত নেন। লন্ডন থেকে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

প্রতি বছর বেশ কয়েকদিন ধরে কর্মসূচি পালন করা হলেও করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি বিবেচনায় এবার তা সংক্ষিপ্ত করা হয়েছে। জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীর দিন (৩০মে) সকাল ৬টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারাদেশের দলীয় কার্যালয়ে দলের প্রতীকীয় পতাকা অর্ধনমিত রাখা হবে। নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করবেন।

পরিবেশ পরিস্থিতি বিবেচনায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে একটি প্রতিনিধি দল শেরেবাংলা নগরে জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদন ও ফাতেহা পাঠ করবেন।

জিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে প্রতি বছর রাজধানীর গরিবদের মাঝে খাবার বিতরণ করেন দলটির চেয়ারপারসন খালেদা জিয়া। মহানগর বিএনপির উদ্যোগে শতাধিক স্পটে এ খাবার বিতরণ করা হতো। কিন্তু করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি ও খালেদা জিয়া অসুস্থ থাকায় তিনি নিজে গিয়ে এ কর্মমূচি পালন করতে পারবেন না। তবে তার পক্ষ থেকে অসহায়-দুঃস্থ মানুষের মাঝে খাবার সামগ্রী বিতরণ করা হবে।

সারা দেশে একই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপির স্থায়ী কমিটি। বৈঠক সূত্রে জানা যায়, প্রতিবছর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বুদ্ধিজীবী ও সিনিয়র নেতাদের সমন্বয়ে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকীতে যে আলোচনা সভা করা হতো, তা এবার হবে না। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে এখন সেটি অনলাইন ভিত্তিক ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত হবে। এতে বুদ্ধিজীবী ও দলের গুরুত্বপূর্ণ কয়েক নেতা অংশ নেবেন।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ