আজকের শিরোনাম :

ত্রাণ সহায়তায় মাঠে নেই ঢাকার এমপি প্রার্থীরা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২০ এপ্রিল ২০২০, ০৯:১৯

করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতিতে ঢাকাসহ সারাদেশে ত্রাণ সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে বিএনপি। তবে রাজধানীতে দলটির ত্রাণ সহায়তা কার্যক্রমে মাঠে নেই নেই গত সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী দলের অধিকাংশ এমপি প্রার্থীরা।

বিএনপি নেতারা বলছেন, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী বিএনপির এমপি প্রার্থীদের এবং সামর্থ্যবানদের প্রত্যেককে নিজ-নিজ এলাকার অসহায় মানুষদের পাশে দাঁড়াতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনা রয়েছে। সেই অনুযায়ী দেশের অধিকাংশ জেলায় এমপি প্রার্থীরা এবং নেতারা নিজেদের সামর্থ্য অনুযায়ী ত্রাণ সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

রাজধানীতে প্রতিনিয়ত ত্রাণ সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে ঢাকা মহানগর বিএনপি ও দলের অঙ্গ-সহযোগী সংগঠন ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও কয়েকটি পেশাজীবী সংগঠন। কিন্তু ঢাকার ২০টি আসনের অধিকাংশ এমপি প্রার্থী অসহায়দের এই সহায়তা কার্যক্রমে অংশ নিচ্ছেন না। যে কয়েকজন অংশ নিয়েছেন, তাও খুবই সামান্য পরিসরে। দলের নীতিনির্ধারীয় ফোরাম স্থায়ী কমিটির অধিকাংশ নেতার বয়সের কারণে করোনাভাইরাসের স্বাস্থ্য ঝুঁকির জন্য বাসায় অবস্থান করছেন। ফলে এমপি প্রার্থীদের সক্রিয় না হওয়ার বিষয়টি সমন্বয় করা যাচ্ছে না।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন বলেন, ‘বাসায় আছি। কোথাও যাই না। দলের এমপি প্রার্থী ও সামর্থবানদের নিজ এলাকায় অসহায় মানুষদের পাশে দাঁড়াতে নির্দেশনা দেওয়া আছে। সেই অনুযায়ী নেতাকর্মীরা কাজ করে যাচ্ছেন। আমাদের নির্দেশনা আছে ঘরে-ঘরে ত্রাণ পৌঁছে দেওয়ার। সেই কারণে অনেকে ত্রাণ দিয়ে ফটোসেশন করছেন না বলে হয়তো মনে হতে পারে কেউ জনগণের পাশে দাঁড়াচ্ছে না।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, ‘করোনাভাইরাসের ঝুঁকির কারণে দলের সিনিয়র সব নেতারা স্বেচ্ছায় নিজ বাসায় হোম কোয়ারেন্টিনে আছেন। ফলে ত্রাণ কার্যক্রম কেন্দ্রীয়ভাবে সমন্বয় করা যাচ্ছে না। তাই এমপিরা প্রার্থীরা অনেকে নীরব রয়েছেন। নিজ থেকেও মানুষের পাশে দাঁড়াচ্ছে না এবং দলের সহায়তা কার্যক্রমেও অংশ নিচ্ছেন না। তবে এদের আসনে যারা আগামীতে নির্বাচন করতে আগ্রহী, তারা বিভিন্ন সহযোগিতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।’

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ