করোনা প্রতিরোধে যেভাবে কাজ করছে আ. লীগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ৩০ মার্চ ২০২০, ০৯:০২ | আপডেট : ৩০ মার্চ ২০২০, ০৯:০৫

করোনা প্রতিরোধে সহযোগী সংগঠনগুলোকে নিয়ে সাংগঠনিকভাবে মাঠে নেমেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দলটির পক্ষ থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। বিনামূল্যে মাস্ক, স্যানিটাইজারসহ করোনা প্রতিরোধমূলক সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। এর পাশাপাশি প্রত্যেক নেতাকর্মীকে যার যার এলাকায় সচেতনতা ও সতর্কতামূলক কর্মসূচি চালিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজধানীতে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করছে আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক উপ-কমিটি। দলটির ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক সম্পাদক সুজিত নন্দী রায়ের উদ্যোগে এ কর্মসূচি পালিত হচ্ছে। এছাড়া আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেনের নেতৃত্বে রাজধানীতে করোনা প্রতিরোধ সামগ্রী বিতরণ করা হয়। বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির উদ্যোগে দেশের বিভিন্ন জায়গায় এ কার্যক্রম চলছে।

প্রবাসী অধ্যুষিত জেলা মাদারীপুরের করোনাভাইরাস প্রতিরোধে লকডাউন করা এলাকায় ত্রাণসামগ্রী বিতরণ করছে 'বাহাউদ্দিন নাছিম ফাউন্ডেশন'। এক সপ্তাহ ধরে মাদারীপুরের বিভিন্ন এলাকায় করোনাভাইরাস প্রতিরোধে হ্যান্ড স্যানিটাইজার ও মাস্ক বিতরণ করছে ফাউন্ডেশনটি। এর পাশাপাশি চলতি সপ্তাহে মানুষের মধ্যে খাদ্যসামগ্রী, হাত ধোয়ার সাবানসহ বিভিন্ন সামগ্রী বিতরণ করবে সংগঠনটি। এ কার্যক্রম মাদারীপুর জেলা শহর থেকে শুরু হবে বলে জানিয়েছেন সংগঠনটির চেয়ারম্যান ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাসিম।

রাজধানী ঢাকা ছাড়াও গ্রাম-ইউনিয়ন-উপজেলা-জেলা পর্যায়ে করোনা প্রতিরোধে তৃণমূল নেতাদের প্রতি নির্দেশনা পাঠিয়েছে দলটি। করোনা নিয়ে গুজব তৈরি করে কেউ যাতে জনমনে আতঙ্ক তৈরি করতে না পারে, সে বিষয়ে সরকারের পাশাপাশি আওয়ামী লীগও নজরদারি করছে।

সহযোগী সংগঠনগুলোও করোনা প্রতিরোধে কাজ করে যাচ্ছে। যুবলীগ বিনামূল্যে মাস্ক সরবরাহ করছে। সচেতনতা তৈরিতে ডিজিটাল প্রচারণা চালাচ্ছে তারা। স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু জানান, সংগঠনের পক্ষ থেকে সতর্কতামূলক লিফলেট বিতরণ করা হচ্ছে। করোনা প্রতিরোধী সরঞ্জাম বিতরণ করছে। এছাড়া মূল দলের কর্মসূচিতেও সক্রিয় অংশগ্রহণ করছে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ