আজকের শিরোনাম :

রাজনীতিতে ঝানু তাপস, ইশরাকের শক্তি বাবা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২০, ০০:৩৩

দুয়ারে কড়া নাড়ছে ঢাকার দুই সিটির ভোট। অপেক্ষা এক সপ্তাহেরও কম সময়ের। দলীয় মনোনয়নের পর থেকেই ভোটের মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন উত্তর-দক্ষিণের প্রার্থীরা। যাচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়ছেন শেখ ফজলে নূর তাপস। রাজনীতির মাঠে বেশ পুরনো খেলোয়াড় তিনি। দীর্ঘ ১০ বছরের রাজনৈতিক জীবনে টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তাপস। রাজনৈতিক জীবনের ক্লিন ইমেজে ভর করে এবার সামিল হয়েছেন নগর পিতা নির্বাচনের দৌড়ে।

অপরদিকে প্রধান বিরোধী দল বিএনপির প্রার্থী ইশরাক হোসেন। পারিবারিক রাজনৈতিক পরিমণ্ডলে বড় হলেও রাজনীতির মাঠে নতুন তিনি। ২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়াই করে নিজের অস্তিত্বের জানান দেন ইশরাক। তার বাবা অবিভক্ত ঢাকার শেষ মেয়র, প্রয়াত সাবেক মেয়র সাদেক হোসেন খোকার পরিচয় তার অমূল্য শেকড় ও শক্তি। প্রাণের ঢাকাকে গড়তে শেকড়ের টানে নেমেছেন ভোটের মাঠে।

এক নজরে মেয়র প্রার্থী ইশরাক হোসেন :
১৯৮৭ সালের ৫ এপ্রিল এই তিলোত্তমা নগরীতে জন্মগ্রহণ করেন তিনি। স্কলাস্টিকা স্কুল থেকে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল শেষ করে যুক্তরাজ্যে পাড়ি জমান ইশরাক। সেখানে ইউনিভার্সিটি অব হার্টফোর্ডশায়ারে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে উচ্চশিক্ষার পর্ব শেষ করেন ২০১১ সালে। পরবর্তীতে শেকড়ের টানে ২০১৫ সালে দেশে ফিরে আসেন তিনি। জাতীয় নির্বাচন দিয়ে ২০১৮ সালে নাম লেখান রাজনীতির খাতায়।

এক নজরে মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস :
১৯৭১ সালের ১৯ নভেম্বর রণাঙ্গনের বাংলার বুকে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা যুবলীগের প্রতিষ্ঠাতা প্রয়াত শেখ ফজলুল হক মনি। ১৯৯৬ সালে যুক্তরাজ্যের ওলভারহ্যাম্পটন বিশ্ববিদ্যালয় থেকে এলএলবিতে স্নাতক সম্পন্ন করেন তাপস। ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। দশম ও একাদশ জাতীয় সংসদেও সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে মেয়র পদে দলীয় মনোনয়ন পেয়ে ২০১৯ সালের ২৯ ডিসেম্বর সংসদ থেকে পদত্যাগ করেন তাপস।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ