আজকের শিরোনাম :

জিয়ার স্বাধীনতাবিরোধী রূপ উন্মোচিত হয়েছে : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৪ জানুয়ারি ২০২০, ১৯:৩৪

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জিয়াউর রহমানের মুক্তিযুদ্ধ পরবর্তী ভূমিকায় তার স্বাধীনতাবিরোধী আসল রূপ উন্মোচিত হয়েছে।

আজ সিলেটের দক্ষিণ সুরমা উপজেলা পরিষদ মিলনায়তনে দক্ষিণ সুরমা ও বালাগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্স উদ্ধোধন শেষে মুক্তিযোদ্ধাদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে  তিনি এ কথা বলেন। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ প্রকল্প থেকে প্রায় ২ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে দক্ষিণ সুরমা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স নির্মাণ করা হয়। একই স্থান থেকে তিনি প্রায় ২ কোটি ৬১ টাকা ব্যয়ে নির্মিত বালাগঞ্জ মুক্তিযোদ্ধা কমপ্লেক্সও উদ্বোধন করেন।

মন্ত্রী বলেন, ‘জিয়াউর রহমান কখনোই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে থাকেননি। তিনি বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনিদের বিভিন্ন দেশে বড় বড় পদে অধিষ্ঠিত করেছিলেন। একটা গরু চোর মারলেও তার হত্যার বিচার হয়। কিন্তু তিনি জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যার বিচার বন্ধে ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেছিলেন। জিয়া নিষিদ্ধ জামায়াতে ইসলামীকে রাজনীতি করার সুযোগ দেন। তিনি স্বাধীনতাবিরোধী শাহ আজিজ, আবদুল আলিম-সহ রাজাকারদের মন্ত্রী করেছিলেন। এতে বুঝতে হবে তিনি (জিয়া) কোন পক্ষে ছিলেন’।

তিনি বলেন, ‘নতুন প্রজন্ম জানে না পাকিস্তানি হানাদাররা এ দেশের মানুষের ওপর কী নির্যাতন করেছিল। পাঠ্যপুস্তকে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে পুরোপুরি তথ্য নেই। তাই এতে শুধু মুক্তিযোদ্ধাদের বীরত্বগাঁথা লিপিবদ্ধ নয়, পাকিস্তানি হানাদার ও তাদের দোসর রাজাকারদের কথাও লেখা হবে। তাহলে পরবর্তী প্রজন্ম বুঝতে পারবে কার কেমন ভূমিকা ছিল।’

মন্ত্রী এ সময় বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন। সিলেট জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সিলেট-৩ আসনের   সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীসহ স্থানীয় প্রশাসন, মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ