আজকের শিরোনাম :

সাধারণ মানুষের অধিকার আদায়ে কাজ করবেন : শেখ হাসিনা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০১৯, ১২:০২ | আপডেট : ২১ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৬

দলের তৃণমূল নেতাকর্মীদের প্রতি আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজনীতি করতে এসে কি পেলাম, কি পেলাম না তা নিয়ে ভাবা যাবে না। সাধারণ মানুষের অধিকার যেন আদায় হয়, আপনারা সেভাবে কাজ করবেন।

তিনি বলেন, সাধারণ মানুষ যেন আওয়ামী লীগকে আবার ভোট দেয় সে আচরণ করবেন। কোনো মানুষের সঙ্গে খারাপ আচরণ করবেন না।

শনিবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের হলরুমে অনুষ্ঠিত কাউন্সিল অধিবেশনে সভাপতির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সূচনা বক্তব্যের পর ওবায়দুল কাদের সাংগঠনিক রিপোর্ট পেশ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতায় থাকলে অনেকে দলের জনপ্রিয়তা ধরে রাখতে পারে না। কিন্তু আমরা সে জনপ্রিয়তা রক্ষা করতে পেরেছি। মানুষের আস্থা অর্জন করতে পেরেছি। আওয়ামী লীগের ওপর মানুষের এই আস্থা এবং বিশ্বাস যেন থাকে সেভাবে মানুষের সঙ্গে আচরণ করতে হবে।

তিনি বলেন, ৮১ সালে দায়িত্ব দিয়েছিলেন। আমি যথাযথভাবে সে দায়িত্ব পালন করার চেষ্টা করেছি। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন এ দেশের মানুষের ভাগ্য পরিবর্তনে আমরা সে চেষ্টা করছি। আমরা অনেকটা সফল হয়েছি। আমরা বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছি। বাংলার মানুষ যেন উন্নত জাতির স্বাদ পায় সেজন্য দীর্ঘমেয়াদি পরিকল্পনা করে কাজ করছি।

প্রধানমন্ত্রী বলেন, আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের কাছে আমার আবেদন দলকে শক্তিশালী করে গড়ে তুলতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ নিয়ে চলতে হবে।

সূচনা বক্তব্যে শেখ হাসিনা বলেন, ‘বাবা-মা, ভাই-বোন সবাইকে হারিয়ে ১৯৮১ সালে দেশে ফিরেছিলাম। বাবা সারাটা জীবন উৎসর্গ করেছেন দেশের মানুষের জন্য। তিনি কারো কাছে মাথা নত করেননি। ক্ষুধা দারিদ্র্যমুক্ত দেশ গড়ে তোলা এবং জাতিকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে নিয়ে যাওয়াই ছিল তার স্বপ্ন। কিন্তু তিনি সেই স্বপ্ন পূরণ করে যেতে পারেনি। আমার রাজনীতিতে আসার একটাই লক্ষ্য বাবার সেই আকাঙ্ক্ষা পূরণ করা।’

শেখ হাসিনা বলেন, ‘গত ১০ বছরে দেশ অনেকদূর এগিয়েছে। আমরা চাই আরও অনেক দূর যেতে।’

নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, ‘মানুষের আস্থা অর্জন করতে হবে। ক্ষমতায় এলে সাধারণত জনপ্রিয়তা কমে। কিন্তু আমাদের ক্ষেত্রে হয়েছে ব্যতিক্রম। এর একমাত্র কারণ আমরা আস্থা অর্জন করতে পেরেছি।’

এ সময় তিনি যেসব জেলায় এখনো কাউন্সিল হয়নি দ্রুত তা সম্পন্ন করার তাগিদ দেন। তিনি জানান, কাউন্সিলের মাধ্যমে দল সুসংগঠিত হয়।

প্রচণ্ড শীতের কারণে কাউন্সিল অধিবেশন সংক্ষিপ্ত করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। এবারের কাউন্সিল সাফল্যমণ্ডিত হয়েছে বলেও মনে করেন তিনি।

এ অধিবেশনে দলের সাধারণ সম্পাদক হিসেবে ওবায়দুল কাদের তার সাংগঠনিক রিপোর্ট পেশ করবেন। এরপর সম্মেলন উপলক্ষে গঠিত বিভিন্ন উপ-কমিটির সভাপতিরা তাদের রিপোর্ট পেশ করে বক্তব্য রাখবেন।

এ ছাড়া প্রতি জেলা থেকে আসা দলের সভাপতি-সাধারণ সম্পাদকদের পক্ষ থেকে অনেকে বক্তব্য দেবেন।

এর আগে, গতকাল শুক্রবার (২০ ডিসেম্বর) দেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনের উদ্বোধন করা হয়। ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে দুই দিনব্যাপী এই সম্মেলনের উদ্বোধন করেন এবং উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর উদ্বোধনী অধিবেশনে সভাপতির বক্তব্য রাখেন তিনি। এছাড়া সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আওয়ামী লীগের দলীয় পতাকা উত্তোলন করেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের দফতর সূত্র জানায়, সারা দেশ থেকে আসা দলের সাত হাজার ৭৩৭ কাউন্সিলর এ অধিবেশনে উপস্থিত রয়েছেন, যেখানে কাউন্সিলররা নতুন নেতৃত্ব নিয়ে কথা বলার সুযোগ পাবেন।

আজকের কাউন্সিল অধিবেশনে নির্বাচন পরিচালনার জন্য ইতিমধ্যে তিন সদস্যের কমিশন গঠন করা হয়েছে। কমিশনের চেয়ারম্যানের দায়িত্বে আছেন দলের উপদেষ্টা কমিটির সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন।

অপর দুই সদস্য হলেন- উপদেষ্টা ড. সাইদুর রহমান ও ড. মসিউর রহমান।

অধিবেশনে ৭৮টি সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের সাংগঠনিক প্রতিবেদন পেশ করবেন। এরপর দলের সংশোধিত ঘোষণাপত্র ও গঠনতন্ত্র অনুমোদন করা হবে।

এসব কার্যক্রম শেষে বর্তমান কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করে দেয়া হবে। এরপর শুরু হবে নতুন নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়া।

দলের জ্যেষ্ঠ নেতারা সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম প্রস্তাব ও সমর্থন করবেন। পরে কাউন্সিলরদের কণ্ঠভোটে তা পাস হলে আগামী তিন বছরের জন্য নতুন নেতৃত্ব পাবে আওয়ামী লীগ।

এরপর রীতি অনুযায়ী কাউন্সিল অধিবেশনেই প্রেসিডিয়াম সদস্য, যুগ্ম সাধারণ সম্পাদকসহ গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি পদে নির্বাচিত নেতাদের নাম ঘোষণা করবেন নবনির্বাচিত সভাপতি।

পরবর্তীতে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়। তবে আওয়ামী লীগের সংশ্লিষ্ট সূত্র জানায়, আজই কেন্দ্রীয় কমিটির অধিকাংশ পদে নির্বাচিত নেতাদের নাম ঘোষণা করার সম্ভাবনা রয়েছে।

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ