জাপা মহাস‌চি‌বের বক্তব্য অনভিপ্রেত : হাসান মাহমুদ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১২ নভেম্বর ২০১৯, ১৯:০৩

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ব‌লে‌ছেন, নূর হোসেন সম্পর্কে জাতীয় পার্টির মহাসচিবের বক্তব্য অত্যন্ত দুঃখজনক ও অনভিপ্রেত।

মঙ্গলবার সচিবালয়ে নিজ দপ্তরে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রামে নূর হোসেন জীবন্ত প্রতীক হিসেবে আমাদের দেশে গত তিন দশকের বেশি সময় ধরে প্রতিষ্ঠিত। তার সম্পর্কে এ ধরনের বক্তব্য অনভিপ্রেত, দুঃখজনক, অগ্রহণযোগ্য। তবে মশিউর রহমান রাঙ্গা যে তা বুঝতে পেরেছেন, সেজন্য তাকে ধন্যবাদ জানাই।

তথ্যমন্ত্রী বলেন, ‘নূর হোসেন হচ্ছেন গণতন্ত্রের প্রতীক। তিনি ১৯৯০ সালের ১০ নভেম্বর বুকে লিখেছিলেন- স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক। নূর হো‌সেন জীবন্ত পোস্টার হয়ে তখনকার স্বৈরশাসনের বিরুদ্ধে প্রতিবাদ করেছিলেন। সে কারণেই তাকে টার্গেট করে গুলি করে হত্যা করা হয়েছিল।

আন্তর্জাতিক আদালতে মামলায় মিয়ানমারের ওপর চাপ বাড়বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন তথ্যমন্ত্রী।

তি‌নি ব‌লেন, গাম্বিয়া আসলে ওআইসির সিদ্ধান্তক্রমে মামলাটি করেছে। আপনারা জানেন, কিছু দিন আগে ওআইসি সম্মেলনের সিদ্ধান্তক্রমে গাম্বিয়া ওআইসির পক্ষ থেকে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মামলা দায়ের করে এবং এই মামলার সাথে ৫৬টি ওআইসিভুক্ত দেশের রেজুলেশন যুক্ত আছে।

তথ্যমন্ত্রী বলেন, ‘যখন মিয়ানমার থেকে রোহিঙ্গাদের বিতাড়িত করা হচ্ছিল, তাদের ওপর নির্যাতন চালানো শুরু হয়েছিল, তাদের ওপর মানবতার বিরুদ্ধে অপরাধ সংগঠিত হওয়া শুরু হয়েছিল, তখন কিন্তু ওআইসি সম্মেলন ডাকেনি। বরং এর পরে বাংলাদেশের উদ্যোগের পরিপ্রেক্ষিতে ওআইসি সম্মেলন ডেকেছিল। আমি মনে করি, এ মামলার পরিপ্রেক্ষিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ আরো বাড়বে।’

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ