আজকের শিরোনাম :

জাতিসংঘ ভবনের সামনে আওয়ামী লীগের সমাবেশে হামলা

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২০১৯, ১৩:০০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাষণের সময় জাতিসংঘ ভবনের সামনে আওয়ামী লীগের সমাবেশে হামলা হয়েছে।

জানা গেছে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাদণ্ডকে কেন্দ্র করে, বিক্ষোভ সমাবেশের ডাক দেয় যুক্তরাষ্ট্র বিএনপি। আদালতের রায়কে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করেন নেতাকর্মীরা।

অন্যদিকে, এই কর্মসূচি থেকে হামলা হতে পারে- এমন অভিযোগে বিএনপিকে প্রতিহতের ঘোষণা দেয় আওয়ামী লীগ। পাশাপাশি আয়োজন করে আনন্দ সমাবেশের। জাতিসংঘ ভবন ছাড়াও, উত্তপ্ত ছিল বাংলাদেশ কনস্যুলেট এলাকা। পাল্টাপাল্টি কর্মসূচি ছিল হোয়াইট হাউজ আর মার্কিন পররাষ্ট্র দফতরের সামনেও।

শুক্রবার বিকালে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরের সামনে আওয়ামী লীগ ও বিএনপির পাল্টাপাল্টি কর্মসূচি চলছিল।

তখন বিএনপির ব্যানারে কর্মসূচি থেকে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা এই হামলা চালায় বলে আওয়ামী লীগ নেতাদের অভিযোগ।

প্রত্যক্ষদর্শীরা জানান, শেখ হাসিনার সমর্থনে আওয়ামী লীগে নেতা-কর্মীরা স্লোগান দিচ্ছিলেন, অন্যদিকে তার বিরোধিতায় স্লোগান দিচ্ছিলেন বিএনপির নেতা-কর্মীরা। শেখ হাসিনাকে কটূক্তি করে বিএনপির সমাবেশ থেকে স্লোগান উঠলে তার প্রতিবাদ জানান আওয়ামী লীগের নেতা-কর্মীরা। তখন কথা কাটাকাটির এক পর্যায়ে বিএনপির সমাবেশের একদল চড়াও হয় আওয়ামী লীগ নেতা-কর্মীদের উপর।

নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী বলেন, ‘বিএনপির ব্যানারে থাকা ছাত্রশিবিরের কর্মীরা ইট ছোড়ে। এতে আওয়ামী লীগের দুজন আহত হন।’

উত্তেজনাকর পরিস্থিতিতে নিউ ইয়র্ক পুলিশ এসে দুজনকে আটক করে। পরে মুচলেকা নিয়ে ওই দুই যুবককে ছেড়ে দেওয়া হয়।

পরে পুলিশি বেষ্টনির মধ্যে আলাদা আলাদাভাবে কর্মসূচি পালন করে উভয় পক্ষ।

হামলার প্রসঙ্গে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক জ্যেষ্ঠ সহসভাপতি ও বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য দেলোয়ার হোসেন বলেন, ‘যারা মারপিটের ঘটনায় লিপ্ত, আমি তাদের চিনি না। তারা বিএনপির লোক নন। হয়ত সমর্থক। অতি-উৎসাহীরা এমন অপকর্ম চালিয়েছে, যার দায়িত্ব বিএনপি নিতে পারে না। কারণ, আমরা কর্তৃপক্ষের অনুমতি নিয়ে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করেছি।’

এবিএন/জনি/জসিম/জেডি

এই বিভাগের আরো সংবাদ