আজকের শিরোনাম :

নতুন 'মঞ্চ' গঠনের ঘোষণা ২০ দলীয় জোটের শরিক কয়েকটি দলের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুন ২০১৯, ১৯:৪৭ | আপডেট : ২৭ জুন ২০১৯, ২০:১১

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কয়েকটি শরীক দল মিলে 'জাতীয় মুক্তি মঞ্চ' নামে একটি নতুন রাজনৈতিক মঞ্চ গঠণের ঘোষণা দিয়েছে।

যদিও তারা এটিকে জোট বলতে চাচ্ছেন না এবং বলছেন যে, তারা এখনো ২০ দলীয় জোটে রয়েছেন। তবে ২০ দলীয় জোটের কর্মকাণ্ড নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন তারা।

নতুন করে জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে ২০ দলীয় জোটের তুলনামূলক ছোট শরীকদের নিয়ে নতুন এই ফ্রন্ট গঠনের ঘোষণা দিয়েছেন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সভাপতি অলি আহমেদ।

ঢাকার জাতীয় প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনে দেয়া তাঁর ঘোষণার মধ্যবর্তী নির্বাচনের আয়োজন, খালেদা জিয়ার মুক্তি প্রধান দাবী হিসাবে রয়েছে।

কর্নেল (অব) অলি আহমেদ বলছেন, ''আমাদের কর্মসূচী হবে শান্তিপূর্ণ, জনগণের ভোটাধিকার নিশ্চিত করা এবং জনগণের সরকার গঠন করার জন্য আমরা কাজ করবো।''

এই মঞ্চের আরেক সদস্য কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলছেন, ''জাতীয় নির্বাচনের আগে, নির্বাচনের সময় বা পরে থেকে যেভাবে ২০ দলীয় জোট চলছে, তাতে আমরা সন্তুষ্ট না। আমাদের মতে, খালেদা জিয়ার মুক্তি বা নির্বাচনের ব্যাপারে আমাদের আরো অনেক কিছু করার আছে।''

''সে কারণেই আমরা কয়েকটি দল উদ্যোগী হয়ে এই কর্মসূচী নিয়েছি, যাকে আমরা নাম দিয়েছি 'জাতীয় মুক্তি মঞ্চ'।'' বলছেন মি. ইবরাহিম।

তবে আমন্ত্রণ পেয়ে এই সংবাদ সম্মেলনে আসার সময়েও নতুন 'মঞ্চ' গঠনের বিষয়ে তিনি কিছু জানতেন না বলে জানান। তবে ঘোষণার পর মঞ্চের কর্মসূচীর ব্যাপারে তারা একমত হয়েছে, বলছেন মি.ইবরাহিম।

এ প্রসঙ্গে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলছেন, ''২০ দলীয় জোট হচ্ছে একটি নির্বাচনী জোট, যেখানে বিএনপি ছাড়াও আরো অনেক দল রয়েছে। তাদের নিজস্ব নীতি বা দৃষ্টিভঙ্গি থাকতে পারে। তারা যদি দলগতভাবে বা অন্যদের সাথে মিলে কোন কর্মসূচী নেয়, সেটা তাদের ব্যাপার।''

''আমাদের নীতির সাথে বিরোধিতা তৈরি না হলে আমাদের তো এ বিষয়ে কিছু বলার থাকে না।'' তিনি বলছেন।

বিএনপি নেতারা বলছেন, নতুন এই 'মঞ্চ' কীভাবে কাজ করে, সেটির দিকেও তাদের নজর থাকবে।

২০ দলীয় জোটের শরিক এলডিপি এবং কল্যাণ পার্টি ছাড়াও এই মঞ্চে রয়েছে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা, খেলাফত মজলিস এবং ন্যাশনাল ওলামা মুভমেন্ট। বিবিসি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ