পত্রিকার ৪১ শতাংশ এবং টেলিভিশনে ৪৫ শতাংশ সংবাদ আওয়ামী লীগের পক্ষে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০১৮, ২০:১৩ | আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৮, ২১:৫৫

দেশের জাতীয় দৈনিকগুলোর ৪১ শতাংশ সংবাদ এবং টেলিভিশনের ৪৫ শতাংশ প্রতিবেদন আওয়ামী লীগের পক্ষে প্রচারিত হয়েছে। দৈনিক খবরের কাগজে ক্ষমতাসীন দলটির বিপক্ষে প্রকাশিত হয়েছে ২৬ শতাংশ সংবাদ। অন্যদিকে টেলিভিশনগুলোতে দলটির বিপক্ষে সম্প্রচারিত সংবাদের হার ১৮ শতাংশ। 

বৃহস্পতিবার সকাল ১০টা থেকে রাত ১১ পর্যন্ত ১০ টি বেসরকারি টেলিভিশনে জাতীয় নির্বাচন নিয়ে সম্প্রচারিত প্রতিবেদন এবং আজ দেশের ২০টি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ বিশ্লেষণ করে এ তথ্য জানায় বাংলাদেশ আওয়ামী লীগের মিডিয়া মনিটরিং সেল। তবে আজকের নির্বাচিত দৈনিকগুলোর মধ্যে সংখ্যার দিক থেকে আওয়ামী লীগের পক্ষে ১০টি এবং বিপক্ষে ৪টি পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ প্রকাশের শতকরা হার:

সংবাদপত্র: 

পর্যবেক্ষণ প্রতিবেদনে দেখা যায়, আওয়ামী লীগের পক্ষে সংবাদ প্রকাশের ক্ষেত্রে এগিয়ে রয়েছে দৈনিক ইত্তিফাক। দৈনিক ইত্তিফাকের সংবাদ বিশ্লেষণে দেখা যায়, পত্রিকাটিতে মোট নির্বাচন সংক্রান্ত মোট সংবাদ ছিল ৫৫৭ দশমিক ৯ কলাম-ইঞ্চি। যার মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ৩৪১ দশমিক৬ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ৮৪ কলাম-ইঞ্চি। এছাড়া অন্যান্য সংবাদ ছিল ১৩২ দশমিক ৩ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটির ৬১ ভাগ সংবাদ আওয়ামী লীগের পক্ষে এবং ১৫ ভাগ বিপক্ষে। অন্যান্য সংবাদ ২৪ শতাংশ। ক্ষমতাসীন দলের পক্ষে সবচেয়ে কম সংবাদ ছাপানো হয়েছে বাংলা ট্রিবিউনে। এই দৈনিকটির মোট সংবাদের মধ্যে মাত্র ১৯ ভাগ আওয়ামী লীগের পক্ষে প্রকাশিত হয়েছে। 

আওয়ামী লীগের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ সংবাদ প্রকশিত হয়েছে দৈনিক কালের কন্ঠে। পত্রিকাটির মোট সংবাদ ছিল ৮০৮ কলাম-ইঞ্চি। এর মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ৪৮৭ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ১৪৫ দশমিক৫ কলাম-ইঞ্চি। দৈনিকটিতে অন্যান্য সংবাদ ছিল ১৭৫ দশমিক ৫ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটির ৬০ ভাগ সংবাদ আওয়ামী লীগের পক্ষে এবং ১৮ ভাগ বিপক্ষে ছাপানো হয়। 

এর পরেই রয়েছে দৈনিক জনকন্ঠ। প্রত্রিকাটিতে নির্বাচন সংক্রান্ত মোট সংবাদ ছিল ৭৪৩ দশমিক ৩ কলাম-ইঞ্চি। যার মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ৪৪৭ দশমিক৫ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ৯২ দশমিক ৬ কলাম-ইঞ্চি। আর অন্যান্য সংবাদ ছিল ২০৩ দশমিক ২ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটির ৬০ ভাগ আওয়ামী লীগের পক্ষে এবং এবং ১৩ ভাগ বিপক্ষে প্রকাশিত হয়। 

বাংলাদেশ প্রতিদিনে নির্বাচন সংক্রান্ত মোট সংবাদ ছিল ৪৬১ কলাম-ইঞ্চি। যার মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ২৬৮ দশমিক ৫ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ১১৭ দশমিক৫ কলাম-ইঞ্চি। এছাড়া অন্যান্য সংবাদ ছিল ৭৫ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটি ৫৮ভাগ আওয়ামী লীগের পক্ষে এবং ২৬ ভাগ বিপক্ষে প্রকাশিত হয়। 

এছাড়া দৈনিক করতোয়ার নির্বাচন সংক্রান্ত মোট সংবাদ ছিল ৩৯২ কলাম-ইঞ্চি। যার মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ২২২ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ৯৬ কলাম-ইঞ্চি, অন্যান্য ৭৪ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটি ৫৭ ভাগ পক্ষে এবং ২৫ ভাগ বিপক্ষে প্রকাশিত হয়। 

আওয়ামী লীগের পক্ষে সংবাদ প্রকাশের দিক থেকে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে দৈনিক আমাদের সময়। পত্রিকাটির নির্বাচন সংক্রান্ত মোট সংবাদ ছিল ৩৩০ কলাম-ইঞ্চি। যার মধ্যে আওয়ামী লীগের পক্ষে ছিল ১৭৭ দশমিক ১ কলাম-ইঞ্চি এবং বিপক্ষে ছিল ১২২দশমিক৪ কলাম-ইঞ্চি। শতকরা হিসাবে পত্রিকাটি ৫৪ ভাগ পক্ষে এবং ৩৭ ভাগ বিপক্ষে। 

টেলিভিশন পর্যবেক্ষণ: বৃহস্পতিবার দেশের ১০টি  সকার ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত প্রচারিত সংবাদ পর্যবক্ষেণ করে এই তথ্য জানায়  আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা মিডিয়া উপ-কমিটি। 

পর্যবেক্ষণে দেখা যায়, আওয়ামী লীগের পক্ষে মোট ৭ ঘন্টা ১৫মিনিট এবং বিপক্ষে ২ ঘন্টা ৪৯ মিনিট সংবাদ সম্প্রচার করে এসব মিডিয়া। 

আওয়ামী লীগের পক্ষে সংবাদ প্রকাশের দিক থেকে এগিয়ে রয়েছে সময় টেলিভিশন।  এই টিভি স্টেশনটি তার সংবাদের ৬৭ শতাংশ আওয়ামী লীগের পক্ষে এবং ২৩ শতাংশ বিপক্ষে প্রচার করে। 

এর পরেই রয়েছে চ্যানেল আই। এ স্টেশনটি তার সংবাদের ৬০ শতাংশই আওয়ামী লীগের পক্ষে এবং ১৪ শতাংশ বিপক্ষে প্রচার করে। টেলিভিশনগুলোর মধ্যে আওয়ামী লীগের পক্ষে কম সংবাদ প্রচার করেছে বাংলাভিশন।  তবে বিপক্ষেও সংবাদ প্রচার না কর তারা অন্যান্য কনটেন্ট প্রচার করে । 

লিভিশনে প্রকাশিত সংবাদ প্রকাশের শতকরা হার:

টেলিভিশন পর্যবেক্ষণ: বৃহস্পতিবার দেশের ১০টি  সকার ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত প্রচারিত সংবাদ পর্যবক্ষেণ করে এই তথ্য জানায়  আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা মিডিয়া উপ-কমিটি। পর্যবেক্ষণে দেখা যায়, আওয়ামী লীগের পক্ষে মোট ৭ ঘন্টা ১৫মিনিট এবং বিপক্ষে ২ ঘন্টা ৪৯ মিনিট সংবাদ সম্প্রচার করে এসব মিডিয়া। 
আওয়ামী লীগের পক্ষে সংবাদ প্রকাশের দিক থেকে এগিয়ে রয়েছে সময় টেলিভিশন।  এই টিভি স্টেশনটি তার সংবাদের ৬৭ শতাংশ আওয়ামী লীগের পক্ষে এবং ২৩ শতাংশ বিপক্ষে প্রচার করে। 
এর পরেই রয়েছে চ্যানেল আই। এ স্টেশনটি তার সংবাদের ৬০ শতাংশই আওয়ামী লীগের পক্ষে এবং ১৪ শতাংশ বিপক্ষে প্রচার করে। টেলিভিশনগুলোর মধ্যে আওয়ামী লীগের পক্ষে কম সংবাদ প্রচার করেছে বাংলাভিশন।  তবে বিপক্ষেও সংবাদ প্রচার না কর তারা অন্যান্য কনটেন্ট প্রচার করে । 

এবিনিএন/জসিম/মমিন

এই বিভাগের আরো সংবাদ