আজকের শিরোনাম :

খালেদাসহ কারাবন্দিরা ভোট দিতে পারবেন না

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ ডিসেম্বর ২০১৮, ১০:০০

একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও কারাবন্দি ভোটাররা ভোট দিতে পারছেন না। ফলে কারাবন্দি বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ যেসব রাজনৈতিক ব্যক্তিত্ব, প্রতিদ্বন্দ্বী প্রার্থী কারাগারে রয়েছেন তারাও সংসদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

এ বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, নিয়মানুযায়ী কারাবন্দী থাকায় বিএনপি চেয়ারপার্সন ভোট দিতে পারবেন না। তবে আদালত অনুমতি দিলে তিনি ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

কারাবন্দিদের ভোট না দিতে পারার কারণ হিসাবে তিনি বলেন, জেলখানার সাধারণত তিনশো আসনে বন্দিরা থাকেন। সেখানে নির্বাচন কমিশনের পক্ষে তিনশো আসনে ব্যালট এবং ব্যালট বাক্স পাঠানো সম্ভব নয়। আবার মাঝে মাঝে কারাবন্দীদের বিভিন্ন জেলখানায় বদলি করা হয়। তাছাড়া কারাবন্দীরা স্বাভাবিক নাগরিক সুবিধা থেকে বঞ্চিত। স্বাভাবিক প্রক্রিয়ায় তাদের ভোটগ্রহণের কোন সুযোগ নেই।

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদত হোসেন চৌধুরী গতরাতে বলেন, কারাবন্দিদের জন্য ভোট দেওয়ার কোনো ব্যবস্থা রাখা হয়নি।

জানা যায়, বর্তমানে কারাবন্দিদের সংখ্যা ৮০ হাজারের কাছাকাছি। এসব বন্দির বেশির ভাগই ভোটার।

নির্বাচন কমিশন সচিবালয় সূত্র জানায়, এর আগে সিটি করপোরেশন ও জাতীয় সংসদ নির্বাচনেও সময় নেই এই অজুহাতে কারাবন্দিদের ভোট নেওয়ার ব্যবস্থা করা হয়নি।

এবারের নির্বাচনী বিএনপির ১৬ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী কারাগারে রয়েছেন। নির্বাচনী প্রচারণা চালানোর সময় তাদেরকে গ্রেফতার করা হয়।

নাশকতার মামলায় যশোর-২ (চৌগাছা-ঝিকরগাছা) আসনে বিএনপির প্রার্থী জামায়াত নেতা আবু সাঈদ মোহাম্মদ শাহাদত হোসেন, ঠাকুরগাঁও-২ আসনে মাওলানা আব্দুল হামিদ, রাজশাহী-৬ আসনে আবু সাঈদ চাঁদ, মাগুরা-১ আসনে মনোয়ার হোসেন, খুলনা-৬ আসনে আবুল কালাম আজাদ, সাতক্ষীরা-২ আসনে মুহাদ্দিস আবদুল খালেক, সাতক্ষীরা-৪ আসনে গাজী নজরুল ইসলাম, টাঙ্গাইল-২ আসনে সুলতান সালাউদ্দিন টুকু, গাজীপুর-৫ আসনে এ কে এম ফজলুল হক মিলন, নরসিংদী-১ আসনে খায়রুল কবীর খোকন, গোপালগঞ্জ-৩ আসনে এস এম জিলানী, কুমিল্লা-১০ আসনে মনিরুল হক চৌধুরী, চট্টগ্রাম-৪ আসলাম চৌধুরী, চট্টগ্রাম-৯ আসনে ডা. শাহাদাত চৌধুরী, চট্টগ্রাম-১৫ আসনে আ ন ম শামসুল ইসলাম, কুষ্টিয়া-১ আসনে রেজা আহমেদ বাচ্চু কারাবন্দি রয়েছেন।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ