আজকের শিরোনাম :

মহাজোটের কোন দল কত আসন পেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৮, ১৭:১৭

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের শরিক দলগুলোকে ৬০টি আসন দেয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এছাড়া ১৭টি আসনে একজন করে প্রার্থী চূড়ান্ত করে তাদের হাতেও মনোনয়নের চিঠি তুলে দেয়া হয়েছে। শনিবার (৮ ডিসেম্বর) নির্বাচন কমিশনে যাবে চূড়ান্ত মনোনয়নের তালিকা।

শুক্রবার (৭ ডিসেম্বর) সকালে ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশির মাইজভাণ্ডারীকে মনোনয়নপত্র দেয়া হয়। এর মাধ্যমে মহাজোটের শরিক দলগুলোকে মনোনয়নের চিঠি দেয়ার কার্যক্রম শুরু করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

দীর্ঘ আলোচনার মাধ্যমে মহাজোটের কাছ থেকে জাসদ ইনু পেয়েছে ৩টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি পেয়েছে ৫টি, তরিকত ফেডারেশন ২টি, জাসদ আম্বিয়া ১টি, যুক্তফ্রন্ট ৩টি, বিকল্প ধারা ৩টি, জেপি মঞ্জু ২টি এবং জাতীয় পার্টি পেয়েছে ৪০ থেকে ৪২ টি আসন।

এদিকে, মহাজোটের মনোনয়ন পাওয়ার পর উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকা প্রতীক নিয়ে বিজয় আনতে কাজ করা হবে বলে জানিয়েছেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তিনি বলেন, ‘শান্তি ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এর চাইতে বেশি সমঝোতার জায়গা আমাদের ছিল না। যেহেতু আমাদের প্রার্থীরা অনেক জায়গায় আছেন, সেখানে তারা নির্বাচন করতে পারবেন এবং সেখানেও এক ধরণের সমঝোতা কাজ করবে।’

পরে সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের জানান, জোটের শরিকদের সঙ্গে আলোচনা করেই তাদের আসন চূড়ান্ত করা হয়েছে। এছাড়া আওয়ামী লীগের যেসব আসনে ২ জন করে প্রার্থী ছিল, সেখানেও ১ জন করে প্রার্থী চূড়ান্ত করে মনোনয়নের চিঠি দেয়া হচ্ছে বলে জানান তিনি। শেষ সময় পর্যন্তও কিছু কিছু আসনে প্রার্থী পরিবর্তন হতে পারে বলেও জানান ওবায়দুল কাদের। 

তিনি বলেন, '৫৫-৬০ এটি বাদ দিয়ে বাকিটা আওয়ামী লীগের। আসন ভাগাভাগি নিয়ে বানরের পিঠা ভাগ করছি না। আমরা বিজয়ের সম্ভাব্য প্রার্থিতা দিচ্ছে।'

নির্বাচনে জাতীয় ঐক্যফ্রন্টকে পরাজিত করে বেশিরভাগ আসনেই আওয়ামী লীগ বিজয়ী হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ‘সাম্প্রদায়িক, অশুভ শক্তি ঐক্যফ্রন্টকে পরাজিত করে আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনা বিপুল ভোটে বিজয়ী হবে।’

শনিবার (৮ ডিসেম্বর) আওয়ামী লীগের ৩০০ আসনে মনোনয়নের চূড়ান্ত তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হবে বলে জানান ওবায়দুল কাদের।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ