আজকের শিরোনাম :

আপিলেও টিকলেন না সাকার ছেলে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৭ ডিসেম্বর ২০১৮, ১২:১৫ | আপডেট : ০৭ ডিসেম্বর ২০১৮, ১৩:০৫

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে প্রাথমিকভাবে বাদ পড়া ৫৪৩ জন রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে (ইসি) আপিল করেছিলেন। তাদের আবেদনের ওপর দ্বিতীয় দিনের শুনানি চলছে শুক্রবার (৭ ডিসেম্বর)। এদিন ক্রমিক অনুযায়ী ১৬১ থেকে ৩১০ নম্বর পর্যন্ত আপিলকারীদের আবেদনের শুনানি হবে।

নির্বাচন কমিশনে আপিল করেও প্রার্থীতা ফিরে পাননি চট্টগ্রাম-৬ (রাউজান) আসনে মনোনয়নপ্রত্যাশী সাকা চৌধুরীর ছেলে সামির কাদের চৌধুরীর মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করা হয়েছে।

শুক্রবার (৭ ডিসেম্বর) ইসির অস্থায়ী এজলাসে তার মনোনয়ন অবৈধ বলে ঘোষণা করে ইসি। ওই আসনে মনোনয়নপত্র দাখিল করে ঋণখেলাপির জন্য প্রার্থিতার বৈধতা পাননি তিনি।

আপিল আবেদনের ক্রমিক ১ থেকে ১৬০ নম্বর পর্যন্ত শুনানি অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার (৬ ডিসেম্বর)। এদিন মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলে ৮০ প্রার্থী বৈধতা পান। বাতিল বা খারিজ হয় ৭৬ প্রার্থীর আবেদন।

১৬১ থেকে ৩১০ নম্বর পর্যন্ত আজ এবং শেষ দিন ৮ ডিসেম্বর (শনিবার) ৩১১ থেকে ৫৪৩ নম্বর আবেদনের শুনানি হবে।

উল্লেখ্য, গত ২৮ নভেরের মধ্যে ৩ হাজার ৬৫ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। বাছাইয়ে বাদ পড়েছে ৭৮৬টি, বৈধ প্রার্থীর মনোনয়নপত্র রয়েছে ২ হাজার ২৭৯টি।

তফসিল অনুযায়ী আগামী ৯ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন এবং ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ