আজকের শিরোনাম :

১৪ দলের কোন দল কত আসন পেলো?

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৮, ১৬:২৬

গত রোববারই নিজ দল থেকে ২৩১টি সংসদীয় আসনে মনোনয়ন চূড়ান্তের চিঠি মনোনীতদের হাতে তুলে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। একদিন বাদে এবার ক্ষমতার শরিক কেন্দ্রীয় ১৪ দলের প্রার্থীদের হাতে চিঠি তুলে দিচ্ছে দলটি।

আজ মঙ্গলবার (২৭ নভেম্বর) সকাল থেকে ফোনে ডাক পাওয়া ১৪ দলের নেতারা একে একে আসছেন ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে। আওয়ামী লীগে উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ১৪ দলের নেতাদের কাছে নৌকার চিঠি তুলে দিচ্ছেন।

এখন পর্যন্ত ১৪ দল জন্য ছাড় দেওয়া আসন সংখ্যা ১৩টি। আওয়ামী লীগের দলীয় সূত্র বলছে: জাসদ (ইনু) ৩টি আসন, জাসদ (আম্বিয়া) ১টি আসন, ওয়ার্কার্স পার্টি ৫টি আসন, জেপি মঞ্জু থেকে ১টি আসন, তরিকত ফেডারেশন থেকে ২ আসনে মনোনয়ন চিঠি গ্রহণ করা হয়েছে।

এর মধ্যে, আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করছেন শরীফ নুরুল আম্বিয়া। তিনি নড়াইল-১ আসনে নৌকায় নির্বাচনে অংশ নেবেন।

জাসদ আম্বিয়া অংশ থেকে একমাত্র নৌকা প্রতীকে মনোনয়ন পেয়েছেন মাইনুদ্দিন খান বাদল।

দশম জাতীয় সংসদ নির্বাচনে পাশ করেছে ১৪ দলের এমন ১১ জন নেতাকে মনোনয়ন চিঠি সংগ্রহের জন্য ডেকেছে আওয়ামী লীগ, এখানে একটি নতুন মুখ আসার সম্ভবনা রয়েছে।

তবে, এখন পর্যন্ত চূড়ান্ত এ তালিকায় নেই সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার নাম। ছাড় দেয়া আসন সংখ্যা বাড়ার কোন সম্ভবনা আছে কিনা, জানতে চাইলে নাম না প্রকাশে আওয়ামী লীগের দায়িত্বশীল পর্যায় থেকে বলা হয়েছে, জাতীয় পার্টির মতো ১৪ দল থেকে আসন ছাড় বিষয়ে বিশেষ চাপ নেই।

এখন পর্যন্ত ১৩টি আসন ১৪ দলের শরিকদের দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিন শেষে সব বিবেচনার এ সংখ্যা বাড়া বা কমার সম্ভবনাও রয়েছে। তবে সেটা কোনোভাবেই ১-২’র বেশি ব্যবধানে নয়।

গতকাল সোমবারই আসন জাতীয় পার্টি (জাপা), ১৪ দল, যুক্তফ্রন্টের মধ্যে আসন বন্টন শেষ করার কথা থাকলেও আওয়ামী শেষ সময়ে বলেছে ২৮ নভেম্বর। অর্থাৎ আগামীকালের মধ্যে এ প্রক্রিয়া শেষ৷ হবে।

এরপরই ৩০০ আসনে আওয়ামী লীগ ও লাঙ্গলের চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশ করা হবে। একাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের সঙ্গে জোটবদ্ধ হয়ে নির্বাচনী লড়াইয়ে অংশ নিলেও জাতীয় পার্টির প্রার্থীদের প্রতীক হবে লাঙল।

জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়া আসন গুলোতে নৌকা প্রতীকে কোন প্রার্থী থাকবে না।

চলতি মাসের ৯ নভেম্বর মনোনয়ন ফরম বিক্রি ও বিতরণ শুরু করে আওয়ামী লীগ। যা চলে ১২ নভেম্বর পর্যন্ত।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ