আজকের শিরোনাম :

নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না খালেদা জিয়া : অ্যাটর্নি জেনারেল

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০১৮, ১২:৩৮ | আপডেট : ২৭ নভেম্বর ২০১৮, ১৪:৩৩

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। তিনি উচ্চ আদালত থেকে খালাস পেলেও পাঁচ বছর পর নির্বাচন করতে হবে। বিচারিক আদালতে দুই বছরের বেশি দণ্ড হলে আপিল বিচারাধীন থাকা অবস্থায় কোনো ব্যক্তি নির্বাচনের অংশ নিতে পারবে না বলে জানিয়েছেন হাইকোর্ট। তবে আপিল বিভাগে দণ্ড স্থগিত ও জামিন হলেই তিনি নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন।

আজ মঙ্গলবার (২৭ নভেম্বর) বেলা সাড়ে ১২টার দিকে এ আদেশ দেন হাইকোর্ট।

আদেশে হাইকোর্ট জানান, দুই বছরের বেশি সাজা প্রাপ্তরা নির্বাচনে অংশ নিতে পারবেন না। তবে আপিল বিভাগ থেকে দণ্ড স্থগিত বা খালাস পেলে নির্বাচন করতে পারবেন। সেই প্রেক্ষিতে বেগম খালেদা জিয়া আসন্ন জায়তীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।

দুদকের আইনজীবি খুরশীদ আলম জানান, আদালতের আদেশের কারণে বেগম খালেদা জিয়া নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না।'

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাই কোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেয়।

দুদকের আইনজীবী বলেন, 'দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে জাতীয় সংসদ নির্বাচন যোগ দিতে পারবেন কিনা এবং ক্ষমতায় যেতে পারিবেন কিনা, আদালত এসব বাতিল করেছে। এছাড়া বলেছে দুর্নীতি এমন একটা ব্যাপার এটা আমাদের সকলের সজাগ থাকা উচিত। কাজেই এ ধরনের একটা অভিযোগ নিয়ে নির্বাচন করা সেটা সংবিধানের মূল স্পিচ আর্টিকেল ১৬৬২-ডি এর পরিপন্থী।'

আদালত পর্যবেক্ষণে বলেছে, সংবিধানের ৬৬ (২) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী কারও দুই বছরের বেশি সাজা বা দণ্ড হলে সেই দণ্ড বা সাজার বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না, যতক্ষণ না আপিল বিভাগ ওই রায় বাতিল বা স্থগিত করে তাকে জামিন দেয়।

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ