আজকের শিরোনাম :

শরিকদের ৬৫-৭০ আসন ছাড়বে আওয়ামী লীগ : কাদের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০১৮, ১৪:১৯

নির্বাচন সামনে রেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ দলীয় মনোনয়ন চূড়ান্ত করে এনেছে জানিয়ে দলের সাধারণ সম্পাদক ওবাদুল কাদের বলেছেন, এবার জোটসঙ্গীদের জন্য ৬৫ থেকে ৭০টি আসন ছেড়ে দেওয়া হতে পারে। যদি মনে হয় উইনিবল প্রার্থী বেশি আছে তা হলে সেটা বাড়ানো যেতে পারে। 

আজ রবিবার (১৮ নভেম্বর) সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের নির্বাচনী প্রস্তুতি নিয়ে সর্বশেষ অবস্থা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, আমাদের মনোনয়নের বিষয়টা প্রায় চূড়ান্ত হয়ে গেছে। তালিকা প্রায় চূড়ান্ত। তবে আমাদের অ্যালায়েন্সের সঙ্গে আলোচনা করে ফাইনাল করা হবে। অ্যালায়েন্সের সঙ্গে আলোচনা করে একসঙ্গে ঘোষণা করা হবে।

এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, জরিপ রিপোর্টের ভিত্তিতে আমরা নমিনেশনটা দিয়েছি। যাদের ছয় মাস আগেও খারাপ ছিল তারা হয়ত এখন ভালো হয়েছে। তাই তাদের নমিনেশন দেয়ার বিষয়ে চূড়ান্ত করা হয়েছে।

তিনি বলেন, ১৪ দলের ইলেকটেড যারা আছেন তাদের বাদ দেয়ার চিন্তা নেই। যদি একান্ত কারো পজিশন খারাপ হয় সেটা ভিন্ন কথা। জরিপ অনুসারে কেউ যদি ইলেকটেবল না হয় তা হলে তিনি ১৪ দল হোক আর যেই হোক তাকে নমিনেশন দেয়া হবে না।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, যেমন ধরুন, মাশরাফি বিন মর্তুজাকে মনোনয়ন দিলে যিনি সেখানে এখন ইলেকটেড প্রার্থী আছেন তাকে নমিনেশন দেওয়া যাবে না। তা ছাড়া ১৪ দলের ইলেকটেড যারা আছে তাদের বাদ দেওয়ার চিন্তা নেই। যদি একান্ত কারো পজিশন খারাপ হয় সেটা ভিন্ন কথা।

ওবায়দুল কাদের বলেন, জরিপ অনুসারে কেউ যদি ইলেক্টবল না হয়, তা হলে সে ১৪ দল হোক আর যেই হোক তাকে নমিনেশন দেওয়া হবে না।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান ভিডিও কনফারেন্সে নমিনেশন প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন বিষয়টি কীভাবে দেখছেন- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, এটা জাতির কাছে বলতে চাই, একজন দণ্ডিত পলাতক আসামি এ ধরনের বক্তব্য দিতে পারে কি না। এর বিচার জাতির কাছে চাই। ইলেকশন কমিশনের আমি দৃ্ষ্িট আকর্ষণ করছি। দুটি মালায় কারাদণ্ডপ্রাপ্ত কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পারে কিনা আমি দৃষ্টি আকর্ষণ করছি।

নির্বাচন কতটুকু ফেয়ার হবে- এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, বাংলাদেশে এর আগে যে নির্বাচনগুলো হয়েছে তার চেয়ে এবার আরও ভাল নির্বাচন হবে। স্বচ্ছ ও সুষ্ঠু হবে। শতভাগ স্বচ্ছ ও সুষ্ঠু কোনো দেশেই হয় না। তবে ভাল নির্বাচন হবে।

বিভিন্ন জরিপের ফলাফলের বিষয়ে কাদের বলেন, দেখুন, ৬ মাস বা ৩ মাস আগের জরিপ এখন ঠিক নেই। তবে আমাদের অনেকে সে সময় পিছিয়ে ছিল, এখন তারা অনেকে এগিয়ে গেছে। বিরোধী দল কত সিট পাবে বা আমরা কত সিট পাব এভাবে বলতে চাই না। তবে আমরা বিজয়ের বিষয়ে শতভাগ আশাবাদী।

তাদের সরকারের অধীনে এর আগে অনুষ্ঠিত নির্বাচন নিয়ে যে অভিযোগ রয়েছে সে সম্পর্কে তিনি বলেন, নিয়ন্ত্রিত নির্বাচন হলে আমরা রংপুর, সিলেট ও কুমিল্লায় কেন হারলাম। এসব কথা সঠিক নয়।

ঘোষিত তফসিল অনুযায়ী, একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে ৩০ ডিসেম্বর। ২৮ নভেম্বর পর্যন্ত মনোনয়ন দাখিল করা যাবে। ২ ডিসেম্বর বাছাইয়ের পর প্রার্থিতা প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত। তার আগেই জোটের আসন ভাগাভাগি শেষ করতে হবে দলগুলোকে।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ