আজকের শিরোনাম :

সব দলের নির্বাচনে আসার সিদ্ধান্তে স্বাগত প্রধানমন্ত্রীর

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৮, ১৮:০১

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দলের অংশগ্রহণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাজধানীর ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে আজ রবিবার বিকেলে দলের সংসদীয় বোর্ডের সভার শুরুতে দেয়া বক্তব্যে  তিনি এ কথা বলেন।

বেলা সাড়ে তিনটার কিছু পরে এই বৈঠক শুরু হয়।  এতে সংসদীয় বোর্ডের অন্য সদস্যরা উপস্থিত থাকলেও, অসুস্থতার কারণে অনুপস্থিত ছিলেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী ও সৈয়দ আশরাফুল ইসলাম।

সভার শুরুতেই প্রধানমন্ত্রী সূচনা বক্তব্যে বলেন- অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে এরই মধ্যে ৭০টি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে আওয়ামী লীগ। এতে ২৩৪ জন রাজনৈতিক নেতা অংশ নিয়েছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন- অবাধ ও সুষ্ঠু নির্বাচনে জনগণ যাকে ভোট দেবে তারাই সরকার গঠন করবে। উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

নির্বাচনে ৩০০ আসনে আওয়ামী লীগের উপযুক্ত মনোনয়ন প্রত্যাশীকেই প্রার্থিতা দেয়া হবে বলে জানান দলীয় সভাপতি।

নির্বাচন বিষয়ে বছর কয়েক ধরে ক্ষমতাসীন দলের সঙ্গে অন্য পক্ষগুলোর দূরত্ব সৃষ্টি হয়। এ প্রেক্ষাপটে সম্প্রতি ড. কামাল হোসেনের নেতৃত্বে বিএনপি-গণফোরামসহ কয়েকটি দলের সমন্বয়ে গঠিত হয় জাতীয় ঐক্যফ্রন্ট।

বিগত ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি অংশ না নিলেও ক্ষমতাসীনদের সঙ্গে সম্প্রতি একাধিকবার সংলাপ-আলোচনার পর শোনা যায়, ঐক্যফ্রন্ট ভোটে যাচ্ছে।  নির্বাচনে অংশগ্রহণ করতে ঐক্যফ্রন্ট সরকারকে সাত দফা দাবি দিলেও সে সবের কয়েকটি নাকচ করে দেয় সরকার। এ দর কষাকষি শেষেই রোববার দুপুরে সংবাদ সম্মেলনে নির্বাচনে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেয় ঐক্যফ্রন্ট।

অপরদিকে ভোটে অংশ নেয়ার সিদ্ধান্ত জানায় বিএনপির নেতৃত্বে থাকা আরেক জোট ২০ দলও।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৩ ডিসেম্বর রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ১৯ নভেম্বর সোমবার। মনোনয়নপত্র বাছাইয়ের দিন ২২ নভেম্বর বৃহস্পতিবার। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৯ নভেম্বর বৃহস্পতিবার। আর প্রতীক বরাদ্দ ৩০ নভেম্বর শুক্রবার।

এবিএন/রাজ্জাক/জসিম/এআর

এই বিভাগের আরো সংবাদ