আজকের শিরোনাম :

হাইকের্টে জাতীয় ঐক্যফ্রন্টের রিট

শেষ বেলায় অনুমতি না পেলে ‘ঘরোয়া বৈঠক’, সতর্ক সিলেট আওয়ামী লীগ

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৮, ১৭:০২ | আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ১৭:৫৯

সিলেটে নতুন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্টকে সমাবেশের অনুমতি না দেয়ায় হাইকোর্টে রিট করেছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ।

আজ রবিবার (২১ অক্টোবর) দুপুরে হাইকোর্টে মঈনুল ইসলামের বেঞ্চে জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষে এই রিট দায়ের করেন তিনি। রিটের শুনানিতে অংশ নেন জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন।

বিষয়টি ‘এবিনিউজ’কে নিশ্চিত করেছেন সিলেট জেলা বিএনপির সাধারণ সম্পাদক আলী আহমদ। তিনি বলেন, ‘সমাবেশ করতে অনুমতি না দেয়া অগণতান্ত্রিক, সংবিধান পরিপন্থি ও মৌলিক অধিকারের হরণ। আমরা এই বিষয়টি আদালতের গোচরে এনে রিট করেছি। রিটের প্রাথমিক শুনানিতে ড. কামাল হোসেন ছিলেন।’ আগামীকাল সোমবার সকালে রিটের শুনানির জন্য আদালত সময় ধার্য করেছেন বলেও জানান বিএনপির এই নেতা।

এদিকে দ্বিতীয় দফায় জাতীয় ঐক্যফ্রন্টের সমাবেশের আবেদন নাকচ করেছে সিলেট মহানগর পুলিশ (এসএমপি)।  নিরাপত্তার অজুহাত দেখিয়ে সিলেট নগররে রেজিস্ট্রি মাঠের ওই কর্মসূচি পালনের আবেদন নাকচ করে পুলিশ। তবে সমাবেশ না করলেও স্থানীয় নেতাদের সাথে ঘরোয়া বৈঠক করবেন ঐক্যফ্রন্ট নেতারা।

সিলেটে মাজার জিয়ারত ও সমাবেশ করে আনুষ্ঠানিক যাত্রা করার কথা ছিল নতুন এ রাজনৈতিক জোটের।  এজন্য সমাবেশের সম্ভাব্য তারিখও ঠিক করা হয়েছিল। ২৩ অক্টোবরের পূর্বনির্ধারিত সমাবেশের অনুমতি না দেয়ায় পরদিন ২৪ অক্টোবর সমাবেশ করার অনুমতি চেয়ে আবেদন করে ঐক্যফ্রন্ট।  কিন্তু, দ্বিতীয়বারের মতো তাদের আবেদন নাকচ করে দেয়া হয়।

গতকাল শনিবার দ্বিতীয় দফায় সিলেট বিএনপির নেতারা জেলা পুলিশ কমিশনারের কার্যালয়ে গিয়ে সমাবেশের জন্য আবেদন করে আসেন। দেড় ঘণ্টা পর পুলিশের পক্ষ থেকে সমাবেশের অনুমতি না দেওয়ার বিষয়টি তাদের জানিয়ে দেওয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে সিলেট জেলা বিএনপির সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র আবুল কাহের শামীম ‘এবি নিউজ’কে বলেন, ‘আমরা আশাবাদী শেষ বেলায় পুলিশ অনুমতি দেবে।’ যদি সমাবেশের অনুমতি না মিলে তখন কী করবেন? এমন এক প্রশ্নের জবাবে বিএনপির এই নেতা বলেন, অনমতি না পেলেও ২৪ অক্টোবর জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সিলেট সফর কর্মসূচি অপরিবর্তিত থাকবে। ওইদিন স্থানীয় নেতাদের সঙ্গে ঐক্যফ্রন্টের কেন্দ্রীয় নেতারা একান্ত আলোচনায় বসবেন।  আর এ সকল বৈঠকের মাধ্যমেই নেতাদের কাছে আগামী দিনের দিক-নির্দেশনা পৌঁছে দেয়া হবে। এতে ঐক্যফ্রন্টের কার্যক্রমে আরো গতি ফিরবে।

ঐক্যফ্রন্ট সূত্র জানায়, ২৪ অক্টোবর ‘হযরত শাহজালাল (রহ.), শাহপরানের (রহ.) মাজার, জেনারেল এমএজি ওসমানীর কবর জিয়ারতের জন্য সিলেট যাবেন ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্টের নেতারা। এরপরই তাৎক্ষণিক সিদ্ধান্তে ঘরোয়া বৈঠক করবেন নেতারা।

সিলেট মহানগর পুলিশের কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ সেলিম মিঞা বলেন, ‘সমাবেশ ঘিরে পুলিশ বিশৃঙ্খলার আশঙ্কা করছে।  নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আগাম তথ্য পুলিশের হাতে রয়েছে।’ এজন্য দ্বিতীয় দফাতেও ঐক্যফ্রন্টকে অনুমতি দেয়া হয়নি।

এদিকে, দু’দফা আবেদন নাকচ হওয়ার পর শুধু মাজার জিয়ারতেই ঐক্যফ্রন্টের কার্যক্রম সীমাবদ্ধ থাকবে এটা মানতে নারাজ আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দল।  ক্ষমতাসীন এই জোটের নেতারা বলছেন, সমাবেশ করতে না পেরে ঐক্যফ্রন্টের নেতারা একাধিক ‘গোপন’ বৈঠকে মিলিত হতে পারেন।  এজন্য তারাও নেতাকর্মীদের সতর্ক থাকার নির্দেশনা দিয়েছেন।

 

এবিএন/মুহাজিরুল ইসলাম রাহাত/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ