আজকের শিরোনাম :

‘জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণেই যুক্তরাষ্ট্রে ফখরুল’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ২০:৫৯

জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণেই দলের মহাসচিব যুক্তরাষ্ট্র সফরে গেছেন বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। নির্বাচনের আগে মহাসচিবের এ সফর দেশের রাজনীতি ও নির্বাচনে প্রভাব রাখবে বলেও আশাবাদী মওদুদ। আজ বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সময় সংবাদকে এ কথা জানান তিনি। তবে নিউইয়র্ক পৌঁছানোর পর জাতিসংঘ মহাসচিবের সঙ্গে সাক্ষাতের বিষয়ে সাংবাদিকদের করা প্রশ্ন এড়িয়ে ফখরুল বলেছেন, ব্যক্তিগত কাজেই নিউইয়র্ক গেছেন তিনি।  

মওদুদ বলেন, জাতিসংঘের মহাসচিব যখন ঢাকায় এসেছিলেন তখন তিনি সময় করতে পারেননি। তার ইচ্ছা ছিল বিরোধী দলের সঙ্গে কথা বলার। যেহেতু তিনি এখানে এসে সাক্ষাৎ করতে পারেননি সেজন্য আমাদের বক্তব্য শুনতে তিনি নিমন্ত্রণ পাঠিয়েছেন। আমাদের যে বক্তব্য সেটা আমাদের মহাসচিব সেখানে উপস্থাপন করবেন।

তিনি আরও বলেন, আমাদের বক্তব্য শোনার পর তারা সেটার ওপর কেমন প্রতিক্রিয়া দেখাবেন সেটা জানার জন্য আমাদের অপেক্ষা করতে হবে। আমরা চাইব, বাংলাদেশে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের ব্যাপারে জাতিসংঘ একটা ভূমিকা পালন করুক।

জাতিসংঘের কাছে নালিশ করতেই বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর যুক্তরাষ্ট্রে গেছেন; আওয়ামী লীগ নেতাদের এমন অভিযোগের বিষয়ে মওদুদ বলেন, এখানে নালিশ করার কী আছে? তিনি বাস্তব রাজনৈতিক পরিস্থিতির বিষয়ে জানতে চেয়েছেন। আমরা বিষয়টি তুলে ধরব। তিনি মহাসচিবের নিমন্ত্রণেই গেছেন। বিষয়টি নালিশ করতে যাওয়া বলাটা ঠিক নয়। বিষয়টিকে হালকা করার জন্য তারা এমনটি বলছেন।

বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য আরও বলেন, আমরা মনে করি জাতিসংঘের মহাসচিবের মনের মধ্যে অন্তত আমাদের কথাটা থাকবে। প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনার সময় তিনি বিষয়টি তুলবেন কিনা সেটা বলা সম্ভব নয়। 

এদিকে, নিউইয়র্কে পৌঁছানোর পর এ সফরের বিষয়ে ফখরুল তেমন কিছু বলেননি। ব্যক্তিগত কাজেই সেখানে গিয়েছেন বলে জানিয়েছিলেন বিএনপির মহাসচিব। জাতিসংঘ মহাসচিবের সঙ্গে সাক্ষাতের বিষয়ে তাকে প্রশ্ন করা হলে বিষয়টি এড়িয়ে যান তিনি।

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ