‘নির্বাচনকালীন সরকার নিয়ে কথা বলার এখতিয়ার প্রধানমন্ত্রীর’

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:০৭ | আপডেট : ০৬ সেপ্টেম্বর ২০১৮, ১৪:১৫

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচনকালীন সরকারে কারা থাকবেন, কখন হবে, তা বলার একমাত্র এখতিয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। আর নির্বাচন কখন হবে, নির্বাচন কমিশনই তা বলতে পারবে। এসময় দলীয় মন্ত্রী-এমপি ও নেতাদের নিজস্ব সীমায় থেকে কথা বলার বিষয়ে সতর্ক করেন তিনি।

আজ ০৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সকাল ১০টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে রাজশাহী নগর ও জেলা আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

দলীয় মন্ত্রী-এমপিদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রী-এমপিদের নিজস্ব সীমায় থেকেই কথা বলা ভালো। কারণ নির্বাচনকালীন সরকার কি হবে, কখন হবে সেটি নিয়ে কথা বলার একমাত্র এখতিয়ার প্রধানমন্ত্রীর।

তৃণমূল আওয়ামী লীগ দিনাজপুর ও বরগুনায় নিজ দলীয় দুই সংসদ সদস্যকে অবাঞ্ছিত ঘোষণা করা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, এভাবে অবাঞ্ছিত করার এখতিয়ার কারো নেই।

তিনি বলেন, কারো অভিযোগ থাকলে সেটি কেন্দ্রে দায়িত্বশীল যুগ্ম সাধারণ সম্পাদককে জানাতে হবে। আর কোথাও জানিয়ে কাজ না হলে, আমাকে বলতে হবে। এটি কোনোভাবেই সহ্য করা হবে না।

এসময় সাবেক রাষ্ট্রপতি বিকল্প ধারার প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী ও প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেনের বৃহত্তর ঐক্য প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক দল। আমাদের ছাড়া জাতীয় ঐক্য হয় কি করে?

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, জাতীয় ঐক্যের নামে যা করা হচ্ছে, তা সাম্প্রদায়িক মেরুকরণ ছাড়া কিছু নয়। কারণ বাংলাদেশের সবচেয়ে বড় দল আওয়ামী লীগ। এ দলকে বাদ গিয়ে কোনো জাতীয় ঐক্য সম্ভব নয়।

প্রসঙ্গত, জাতীয় নির্বাচনের আগে সহায়ক সরকার গঠন নিয়ে গতকাল বুধবার সাংবাদিকদের সঙ্গে কথা বলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, তিনি বলেছেন, আগামী ২০ দিনের মধ্যে অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। তবে তা (প্রধানমন্ত্রী) শেখ হাসিনার মডেল অনুযায়ী হবে। তাকে প্রধান করে স্বল্পসংখ্যক মন্ত্রী নিয়ে এ সরকার হবে।

তিনি আরো বলেন, আগামী ২৭ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে নির্বাচন কমিশন চিন্তা করছে। নির্বাচন সুষ্ঠু হবে। বিএনপি না এলে তারা শেষ হয়ে যাবে। এর আগেও অর্থমন্ত্রী নির্বাচনের তারিখ ও নির্বাচনকালীন সরকার প্রসঙ্গে কথা বলেন

এবিএন/মাইকেল/জসিম/এমসি

এই বিভাগের আরো সংবাদ