আজকের শিরোনাম :

শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বসছেন শিক্ষামন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ আগস্ট ২০১৮, ১৪:৫৪

ঢাকা, ০৫ আগস্ট, এবিনিউজ : রাজধানীর বিমানবন্দর সড়কে বাসাচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর ঘটনায় উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা মহানগরের স্কুল ও কলেজগুলোর প্রধানদের সঙ্গে বৈঠকে বসছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। 

আজ রবিবার বেলা ৩টায় কলেজগুলোর অধ্যক্ষ ও উপাধ্যক্ষদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক হবে। আর স্কুলগুলোর প্রধানদের সঙ্গে বৈঠক হবে বিকাল ৫টায়।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

বিষয়টি নিশ্চিত করে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, দেশে নিরাপদ সড়ক নিশ্চিত করতে শিক্ষার্থীদের এ আন্দোলনের যৌক্তিকতা রয়েছে। দেশের সব মানুষ এ আন্দোলনকে সাধুবাদ জানিয়েছেন। শিক্ষার্থীদের ৯ দফা দাবি মেনে নিয়ে সরকার তা বাস্তবায়ন করতে কাজ শুরু করেছে। তাই ক্লাস ছেড়ে রাস্তায় দাঁড়িয়ে আন্দোলন করার প্রয়োজন নেই।

গতকাল শনিবার শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত করে ক্লাসে ফেরার ঘোষণা দেয়া উচিত ছিল মন্তব্য করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের এ আন্দোলনের মাধ্যমে বাঙালি জাতি সজাগ হয়েছে। এখন যদি তারা আবারও এ আন্দোলন চালিয়ে যায় তবে দেশের মানুষের ভোগান্তি বেড়ে যাবে। তারা ক্ষিপ্ত হয়ে উঠবে।

আন্দোলনকারী শিক্ষার্থীদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, তোমরা আন্দোলন ছেড়ে ক্লাসে ফিরে যাও। পড়ালেখা করে আরও বড় মানুষ হয়ে সোনার বাংলাদেশ গড়তে নিজেদের সুশিক্ষিত করে তুলতে হবে। এ কারণে আমরা রাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে নিয়ে বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছি। এ আন্দোলনকে স্বীকৃতি দিয়ে শিক্ষকরা যাতে শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিয়ে পড়ালেখায় মনোযোগী করে তোলেন, সে বিষয়ে নির্দেশনা


রাজধানীর অনেক শিক্ষা প্রতিষ্ঠান অঘোষিতভাবে বন্ধ রাখা হয়েছে। অনেক স্কুল-কলেজে শিক্ষার্থীরা উপস্থিত হলেও ক্লাস না কারিয়ে তাদের ছুটি দেয়া হয়েছে।


গত ২৯ জুলাই দুপুরে রাজধানীর বিমানবন্দর সড়কের কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সামনে এমইএস বাসস্ট্যান্ডে জাবালে নূর পরিবহনের একটি বাসচাপায় নিহত হন মিম ও করিম নামে দুই শিক্ষার্থী। ওই দুর্ঘটনায় ১০-১৫ জন শিক্ষার্থী আহতও হন। 

দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর থেকেই নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। রবিবার তাদের আন্দোলনের অষ্টম দিনেও কার্যত স্থবির হয়ে রয়েছে রাজধানী ঢাকা। নিরাপত্তাহীনতার অজুহাতে ঢাকা শহরের সব রুটে বাস চলাচল বন্ধ রেখেছেন পরিবহন মালিকরা।

এরই মধ্যে শনিবার বিকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। ছাত্ররূপী বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এ হামলা চালায় বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হামলাকারীদের বাধা দিতে গিয়ে আওয়ামী লীগের অনেক নেতাকর্মী আহত হয়েছেন বলেও জানান ওবায়দুল কাদের।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ