সবার প্রচেষ্টায় দেশের পর্যটনশিল্প এগিয়ে যাবে : পর্যটন প্রতিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৫

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেছেন, সবার প্রচেষ্টায় দেশের পর্যটনশিল্প এগিয়ে যাবে। পর্যটনশিল্পকে এগিয়ে নিয়ে যেতে হলে সর্বস্তরের জনগণকে এর সাথে সম্পৃক্ত করতে হবে। দেশে যে সম্পদ আছে তাকে কাজে লাগিয়ে পর্যটনের সম্ভাবনাকে বাস্তবরূপ দিতে হবে।
বিশ্ব পর্যটন দিবস-২০২০ উপলক্ষ্যে  বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় আয়োজিত অনলাইনে সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী আজ এ কথা বলেন।

তিনি বলেন, কোভিড-১৯ এর কারণে বন্ধ থাকা পর্যটনকেন্দ্রগুলো আস্তে আস্তে খুলতে শুরু করেছে। যেগুলো এখনো বন্ধ রয়েছে, পরিস্থিতি পর্যবেক্ষণসাপেক্ষে সেগুলোও পর্যায়ক্রমে খুলে দেয়া হবে। পর্যটনকেন্দ্রে পর্যটক ও পর্যটনের সাথে জড়িত সকলকে স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে। স্বাস্থ্যবিধি মেনে পর্যটনশিল্পকে পরিচালনা করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড ইতোমধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর প্রণয়ন করেছে বলে তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, জেলাপ্রশাসনকে স্বাস্থ্যবিধি অনুসরণের বিষয়টি কঠোরভাবে তত্ত্বাবধান করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও জনগণ যাতে স্বাস্থ্যবিধি মেনে পর্যটনকেন্দ্রে গমন করেন, সেজন্য বিভিন্নভাবে জনসচেতনতা তৈরির কাজ চলছে।

কোভিড-১৯ এর কারণে ক্ষতিগ্রস্ত শিল্পগুলোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে বিভিন্ন প্রণোদনা ঘোষণা দিয়েছেন। তার মধ্যে পর্যটনশিল্পও অন্তর্ভুক্ত রয়েছে। ক্ষতিগ্রস্ত পর্যটনশিল্পকে চাঙ্গা করতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের নির্দেশনায় বাংলাদেশ ট্যুরিজম বোর্ড পর্যটনসংশ্লিষ্ট অংশীজনদের সাথে আলোচনা করে ইতোমধ্যে একটি রিকভারি প্ল্যান তৈরি করেছে বলেও তিনি জানান।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ এবং বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান রাম চন্দ্র দাস সংবাদসম্মেলনে আরো উপস্থিত ছিলেন ।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ