আজকের শিরোনাম :

পদ্মা সেতুর নিরাপত্তায় দুই বাহিনীর দুটি ইউনিট গঠন

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৭ জুলাই ২০১৮, ১৯:২২

ঢাকা, ২৭ জুলাই, এবিনিউজ : পদ্মা সেতুর নিরাপত্তায় সেনাবাহিনীর ৯৯ কম্পোজিট ব্রিগেডের অধীনে একটি রিভাইন ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন গঠন করবে সরকার। এরই সাথে পদ্মা সেতু এলাকায় কোস্টগার্ডের একটি স্থায়ী কম্পোজিট স্টেশনও স্থাপন করা হবে। সংশ্লিষ্ট সূত্র থেকে এরকম তথ্য জানা গেছে।
মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা যায়, পদ্মা সেতুর নিরাপত্তা দিতে সেনাবাহিনীর ৯৯ কম্পোজিট ব্রিগেডের অধীনে একটি রিভাইন ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন গঠনের জন্য প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভায় ৬৮৭টি পদ সৃষ্টির অনুমোদন দেওয়া হয়েছে। সভায় একটি স্থায়ী কোস্টগার্ডের কম্পোজিট স্টেশন স্থাপনের জন্য ৬৪টি পদ সৃষ্টির প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়।
মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব এন এম জিয়াউল আলম বাংলা জানান, ‘পদ্মা সেতুর নিরাপত্তা দিতে ৯৯ কম্পোজিট ব্রিগেডের অধীনে একটি রিভাইন ইঞ্জিনিয়ারিং ব্যাটালিয়ন গঠনের প্রস্তাব এবং কোস্টগার্ডের একটি স্থায়ী কম্পোজিট স্টেশন স্থাপনের জন্য ৬৪টি পদ সৃষ্টির অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা। এই প্রস্তাব অনুমোদনের জন্য পরে মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।’
মন্ত্রিপরিষদ সূত্রে আরো জানাযায়, দুই বাহিনীর আলাদা দুটি ইউনিট পদ্মা সেতুর সার্বিক নিরাপত্তার দায়িত্ব থাকবে। যুদ্ধকালীন শত্রুর আক্রমণ থেকে সেতুটি রক্ষা করবে। এছাড়া, শান্তিকালীন পরিস্থিতিতে পদ্মা সেতু এলাকায় নদী পথের নিরাপত্তা ও পরিবহনে সহায়তা করবে ইঞ্জিনিয়ারিং ব্যাটলিয়ন।
অন্যদিকে, কোস্টগার্ডের স্থায়ী কম্পোজিট স্টেশন পদ্মা সেতুর নিমজ্জিত অংশের অবকাঠামোসহ অখণ্ডতা পর্যবেক্ষণে করবে এবং নিরাপত্তা দেবে। সন্ত্রাস ও নাশকতামূলক কর্মকাণ্ড থেকে নিমজ্জিত অংশকে রক্ষা করা, পরিবেশ দূষণকারী কার্যকলাপ অনুসন্ধান ও প্রতিরোধের ব্যবস্থা, মাদক ও চোরাচালান প্রতিরোধে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে। এছাড়া, কোস্টগার্ডের এই স্টেশন দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস উপযুক্ত মাধ্যমে প্রচার করবে এবং দুর্ঘটনা কবলিত নৌযান, মানুষ ও মালামাল উদ্ধার করবে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, স্বল্প মাত্রা ও স্বল্প গভীরতায় ডুবুরির কার্যক্রম পরিচালনা করবে সেনাবাহিনীর রিভাইন ইঞ্জিনিয়ার ব্যাটালিয়ন। আর পদ্মা সেতুর বেশি গভীরতায় ডুবুরির কাজ পরিচালনা ও সেতুর নিমজ্জিত অংশের অখণ্ডতা পর্যক্ষেণ করবে কোস্টগার্ড।

এবিএন/জসিম/নির্ঝর

এই বিভাগের আরো সংবাদ