স্বাস্থ্যবিধির বালাই নেই সদরঘাটে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ০১ জুন ২০২০, ১৮:০১

নিয়ন্ত্রণহীন পুরো সদরঘাট। যাত্রী চাপে ভেস্তে গেছে স্বাস্থ্যবিধি। সংক্রমণের ঝুঁকি তুচ্ছ করে ঈদের সময়ের মতো গাদাগাদি করে লঞ্চে উঠে ঢাকা ছাড়ছেন বৃদ্ধ শিশু থেকে শুরু করে হাজারো মানুষ। বিআইডব্লিউটিএ অসহায়ত্ব প্রকাশ করে বলছে, লঞ্চ মালিকদের অসহযোগিতা ও অস্বাভাবিক যাত্রী চাপের কারণে মানা যাচ্ছে না কোনো স্বাস্থ্যবিধি।

ছবি দেখে কে বলবে দেশে মহামারি করোনা কাল চলছে। যেখানে সামাজিক দূরত্ব মেনে চলার কথা সব নাগরিকের।

অথচ অবিশ্বাস্য হলেও রাজধানীর সদরঘাটে এভাবেই গাদাগাদি ও গা ঘেঁষাঘেঁষি করে প্রতিযোগিতা দিয়ে লঞ্চে উঠছেন শিশু, বৃদ্ধ থেকে শুরু করে হাজারো যাত্রী। যেখানে সামাজিক দূরত্বের ধারে কাছেও নেই কেউ।

যদিও সদরঘাট টার্মিনালে যাত্রীদের জীবাণুমুক্ত করতে টানেল, কিংবা হ্যান্ড স্যানিটাইজসহ সব পদক্ষেপই নেয়া হয়েছে। কিন্তু যাত্রীদের অসচেতনতার কারণে লঞ্চে ওঠা থেকে শুরু করে ডেক পর্যন্ত কোনো কিছুই আর থাকছে না।

বিআইডব্লিউটিএ থেকে রোববার বলা হয়েছিল ডেকে যাত্রী সংখ্যা অর্ধেকে নামানো হবে। অর্ধেক তো দূরে থাক, সোমবার যাত্রী বহন করা হচ্ছে ঠাসাঠাসি করে। বিআইডব্লিউটিএ এর জন্য, অতিরিক্ত যাত্রীচাপ ও লঞ্চ মালিকদের অসহযোগিতাকে দায়ী করছে।

বিআইডব্লিউটিএ এর ঢাকা নদী বন্দরের যুগ্ম পরিচালক এ কে এম আরিফ উদ্দিন বলেন, শুধু বেতুয়া ও হাতিয়া এ দুই রুটের হঠাৎ করে অনেক যাত্রী চলে আসছে। কিন্তু লঞ্চ কম। এখানে স্বাস্থ্যবিধি মেনে চলা সম্ভব হচ্ছে না।

ঢাকার মতো যাত্রী বহনে সামাজিক দূরত্ব রক্ষা করতে ব্যর্থ হয়েছে বরিশাল, চাঁদপুর ও পটুয়াখালী নদী বন্দরও। সূত্র: সময় টিভি

এবিএন/মমিন/জসিম

এই বিভাগের আরো সংবাদ