আজকের শিরোনাম :

দেশের সর্ববৃহৎ বিমানবন্দর হবে কক্সবাজারে

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৬ ফেব্রুয়ারি ২০২০, ০০:০৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় ‘রূপকল্প ২০৪১ বাস্তবে রূপায়ন : বাংলাদেশের প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’ অনুমোদন দিয়েছেন।

মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকায় শেরেবাংলা নগরে এনইসির সভায় এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী দ্বিতীয় এ প্রেক্ষিত পরিকল্পনা অনুমোদন দেওয়ার আগে বেশ কিছু পরামর্শ দেন। পরামর্শগুলো এ প্রেক্ষিত পরিকল্পনায় যোগ হবে।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা মন্ত্রণালয়ের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম প্রধানমন্ত্রীর পরামর্শগুলো তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর পরামর্শের বরাতে শামসুল আলম বলেন, কক্সবাজার বিমানবন্দরকে বড় করে তুলতে হবে। এটা দেশের সর্ববৃহৎ বিমানবন্দর হবে। কারণ এ বিমানবন্দর আন্তর্জাতিক উড়োজাহাজ চলাচলের রুটের মধ্যে।

সভায় প্রধানমন্ত্রী জানান, বয়স্ক ভাতা বাড়ানো এবং বিধবাদের পাশাপাশি স্বামী পরিত্যক্তদেরও ভাতা দেওয়া হবে।

এ বিষয়ে শামসুল আলম বলেন, সম্পদের সুষম বণ্টনের ওপর গুরুত্ব দিতে হবে। ধনী-গরিবের পার্থক্য কীভাবে কমানো যায়, সে কথা চিন্তা করে প্রধানমন্ত্রী বয়স্ক ভাতা এবং বিভিন্ন ভাতা আরও বাড়াবেন। বয়স্ক ভাতা বাড়াতেই হবে। শুধু বিধবা নয়, স্বামী পরিত্যক্তদেরও ভাতা দেওয়ার কথা তিনি বলেছেন।

গবেষণার প্রতি প্রধানমন্ত্রীর গুরুত্বারোপের কথা তুলে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রী বেশি বেশি গবেষণা করার কথা বলেছেন। পানির নিচে কীভাবে ধান চাষ করা যেতে পারে, গবেষণা করেন। পানির ওপর ভাসমান অবস্থায় চাষ করা যায় কি না, সেটা গবেষণা করেন। ঝুলন্ত চাষ কীভাবে করা যায়, সেটাও দেখতে বলেছেন। মোট কথা, গবেষণার জন্য তিনি বলেছেন।

শামসুল আলম বলেন, মাটি ছাড়াও চাষবাস হয়, এ বিষয়ে উৎসাহী করতে হবে। কারণ আমাদের জমি কম।

এবিএন/শংকর রায়/জসিম/পিংকি

এই বিভাগের আরো সংবাদ