আজকের শিরোনাম :

অনলাইনে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা করা হচ্ছে : ভূমিমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২০:১৩

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, অনলাইনের মাধ্যমে ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রদানের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এতে অধিগ্রহণের ফলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের অর্থ আরো স্বচ্ছতার সাথে দেওয়া যাবে।

আজ কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিশেষ রাজস্ব সংক্রান্ত মাসিক সভায় প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাড়ি বাড়ি গিয়ে অধিগ্রহণের ক্ষতিপূরণের অর্থ প্রদানের কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। তিনি জানান, তবে এখনও ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণের টাকা নিয়ে বিভিন্ন জায়গা থেকে অনিয়মের অভিযোগ আসছে যা খুবই দুঃখজনক; সরকার এসব ব্যাপার খুব কঠোর হস্তে দমন করার সিদ্ধান্ত নিয়েছে। ভূমি অধিগ্রহণের ক্ষেত্রে ৮ ধারার নোটিশের পর ক্ষতিপূরণের টাকা প্রদান করে দেওয়ার ব্যাপারে মন্ত্রী সংশ্লিষ্টদের আবারও নির্দেশ দেন। রাজস্ব সভার আগে ভূমিমন্ত্রী একই সম্মেলনক্ষে অনুষ্ঠিত জেলা আইনশৃঙ্খলা রক্ষা কমিটির বিশেষ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

আইনশৃঙ্খলা রক্ষা কমিটির বিশেষ সভায় ভূমিমন্ত্রী বলেন, তাঁর কাছে অনেক অভিযোগ আসছে যে বাংলাদেশ থেকে এ দেশের মিথ্যা পরিচয় দিয়ে বিদেশে অবৈধভাবে গমন করা কিছু কিছু মিয়ানমারের রোহিঙ্গা নাগরিক প্রবাসী বাংলাদেশিদের স্বার্থের বিরুদ্ধে কাজ করছে।

এছাড়া, জেলখানায় বাংলাদেশি নাগরিক ও বাস্ত্যুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গা নাগরিকদের আলাদা সেলে রাখার মন্ত্রী মত প্রকাশ করেন-বিভিন্ন দীর্ঘমেয়াদী সমস্যা এড়ানোর জন্য।

কক্সবাজার জেলার জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা দু’টিতে  আরো উপস্থিত ছিলেন কক্সবাজারের স্থানীয় সংসদ সদস্য জাফর আলম, আশেক উল্লাহ রফিক এবং সাইমুম সরওয়ার কমল। কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা-সহ বেশ কয়েকজন স্থানীয় জনপ্রতিনিধি সভায় উপস্থিত ছিলেন।
 

এবিএন/জসিম/তোহা

এই বিভাগের আরো সংবাদ