বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ আইইডিসিআরের

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৩ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৫৭

করোনা পরিস্থিতির মধ্যে জরুরি প্রয়োজন ছাড়া যে কোনো দেশে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আজ রবিবার প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনাভাইরাস পরিস্থিতিতে চীনের পর দক্ষিণ কোরিয়া, জাপান ও সিঙ্গাপুরকে বিশেষ পর্যবেক্ষণে রাখা হচ্ছে।

তিনি আরও জানান, সিঙ্গাপুরে আক্রান্ত ৫ জন ও আবুধাবিতে আক্রান্ত ১ বাংলাদেশির অবস্থা অপরিবর্তিত রয়েছে। তাদের পরিস্থিতি অবনতি হয়েছে এমন কোনো আপডেট নেই আইইডিসিআরের কাছে।

করোনাভাইরাস প্রতিরোধে ডাক্তারসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দেয়া, কোয়ারেন্টাইনের ব্যবস্থাসহ সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে করোনাভাইরাসে নতুন করে চীনে আরও ৯৬ জনের মৃত্যু হয়েছে। বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪৫৮ জনে। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭৮ হাজার।  

চীনের নতুন করে মারা যাওয়া সবাই হুবেই প্রদেশের বাসিন্দা বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কমিশন। ওই প্রদেশে এখানো হাসপাতালে ৪০ হাজারেরও বেশি মানুষ চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে ১৮শ আক্রান্তের অবস্থা গুরুতর। এ পর্যন্ত ১৫ হাজারের বেশি আক্রান্ত রোগী চিকিৎসা শেষে বাড়ি ফিরেছে।

অন্যদিকে, দক্ষিণ কোরিয়ায় একদিনেই আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে। শনিবার দেশটিতে ২২৯ জন আক্রান্ত হওয়ায় এই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৩ জনে।

গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। নতুন এ করোনাভাইরাসের নাম দেয়া হয়েছে কভিড-১৯।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ