ঢাকার দুই সিটির ভোটে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৯ জানুয়ারি ২০২০, ১২:১৭ | আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ১২:৪৭

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট পর্যবেক্ষণ করবেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক। 

ইসির জনসংযোগ শাখার কর্মকর্তারা জানান, সাতটি দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিরা নির্বাচন পর্যবেক্ষণ করবেন। 

যুক্তরাষ্ট্রের ২৭ জন, যুক্তরাজ্যের ১২ জন, সুইজারল্যান্ডের ৬ জন, জাপানের ৫ জন, নেদারল্যান্ডসের ৬ জন, ডেনমার্ক ২ জন, নরওয়ের ৪ জন এবং ইউরোপীয় ইউনিয়ন ৫ জন পর্যবেক্ষক সিটি ভোট পর্যবেক্ষণ করতে পারেন। 

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার গত ২০ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনারের সঙ্গে সাক্ষাৎ করে নির্বাচনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।  

সে দিন তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের স্থানীয় সরকারের এ নির্বাচন পর্যবেক্ষণ করবে। যারা পর্যবেক্ষক হিসেবে আসবেন, তারা মূলত কূটনৈতিক কোরের সদস্য। নির্বাচনের দিন তারা মূলত গণতান্ত্রিক প্রক্রিয়া দেখবেন।

এ ছাড়া নির্বাচন কমিশনে নিবন্ধিত দেশি ২২টি সংস্থার ১ হাজার ১৩ জন পর্যবেক্ষক সিটি নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এর মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৫০৩ জন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ৪৫৭ জন পর্যবেক্ষক থাকবেন। আর কেন্দ্রীয়ভাবে পর্যবেক্ষণ করবেন ৫৩ জন।

অনুমোদন পাওয়া ২২টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে আছে- জাতীয় নির্বাচন পর্যবেক্ষণ পরিষদ (জানিপপ), সার্ক মানবাধিকার ফাউন্ডেশন, এসডাপ, কর্মায়ন, ফোরাম ফর ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন, সমাজ উন্নয়ন প্রয়াস, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামাসপ, বিবি আছিয়া ফাউন্ডেশন, ডেভেলপমেন্ট অর্গানাইজেশন অব দি রুর‌্যাল পুওর-ডর্প ও আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন, রূপনগর শিক্ষা স্বাস্থ্য সহায়তা ফাউন্ডেশন (রিহাফ), ইয়ুথ ফর হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন, তৃণমূল উন্নয়ন সংস্থা, মানবাধিকার ও সমাজ উন্নয়ন সংস্থা, অ্যাসোসিয়েশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট অব বাংলাদেশ, হিউম্যান রাইটস ডিজঅ্যাবিলিটি অ্যান্ড ডেভেলপমেন্ট, মুভ ফাউন্ডেশন, লুৎফর রহমান ভূঁইয়া ফাউন্ডেশন, পিস অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট ও কোস্ট ট্রাস্ট।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচনে সম্পূর্ণ ভোটগ্রহণ হবে ইভিএমে। এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৩০ লাখ ৯ হাজার এবং দক্ষিণ সিটিতে ২৪ লাখ ৫২ হাজার ভোটার রয়েছেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ