আজকের শিরোনাম :

শিক্ষার্থীদের ফেরাতে বিশেষ বিমান প্রস্তুত : পররাষ্ট্রমন্ত্রী

  অনলাইন ডেস্ক

প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২০, ১৫:০৫

করোনাভাইরাসের কারণে চীনের উহান প্রদেশে আটকে পড়া বাংলাদেশি শিক্ষার্থীদের নিরাপদে ফেরানোর বিষয়ে দেশটির সঙ্গে সরকারের আলাপ হয়েছে। তাদের ফেরানোর জন্য বিশেষ বিমান প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

আজ মঙ্গলবার দুপুরে রাজধানীর গুলশানের লেকশোর হোটেলে ‘ইমপ্লিমেন্টেশন অব দ্য থার্ড পেরিওডিক রিভিউ অব বাংলাদেশ’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে তাদের ফেরত আনতে সরকার প্রস্তুত। আমরা চীন সরকারের সঙ্গে কথা বলেছি, তারা দুই সপ্তাহ অর্থাৎ ১৪ দিন তাদের পর্যবেক্ষণ করবে। এই দুই সপ্তাহ ওই প্রদেশে কোনো বিদেশিকে প্রবেশ ও বেরোতে দেবে না। সুতরাং দুই সপ্তাহ পর্যবেক্ষণ শেষে তারা সিদ্ধান্ত জানাবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা চীনে বাংলাদেশিদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। পররাষ্ট্র মন্ত্রণালয় একটি ওয়েব পেজও খুলেছে। চীন ও দক্ষিণ কোরিয়া থেকে কেউ এলে পর্যবেক্ষণে রাখব। বিমানবন্দরে আমরা তাদের ঠিকানা নেব। তারা কোথায় অবস্থান করবে, সে তথ্যও নেওয়া হবে।
বাংলাদেশের অনেক উন্নয়ন প্রকল্প যেমন- পদ্মা সেতু, পায়রা ও বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে অনেক চীনা কর্মী জড়িত রয়েছে। এসব চীনা কর্মীর সঙ্গে বাংলাদেশের সাধারণ মানুষ কাজ করছে, এ জন্য কোনো সমস্যা হবে কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এতে কোনো অসুবিধা নেই। ভাইরাস না থাকলে অসুবিধা কোথায়?’

আবদুল মোমেন ভ্রমণ সতর্কতার বিষয়ে বলেন, ‘আমরা কোনো ভ্রমণ সতর্কতা দেইনি। আমরা কোনো আতঙ্ক সৃষ্টি করতে চাই না। আমরা চলাচলে কোনো রেসট্রিকশন দেইনি, শুধু বলেছি আমরা সতর্ক থাকব।’

তিনি বলেন, চীনের উহান থেকে দেশের মানুষদের ফিরিয়ে আনতে বাংলাদেশ, ভারতসহ অনেক দেশ আবেদন করেছে। তবে চীন সরকারের অনুমতি ছাড়া আমরা তাদের আনতে পারব না। এ বিষয়ে আলোচনা চলছে।

আবদুল মোমেন বলেন, আমরা এ ব্যাপারে সজাগ এবং দেশেও সে ধরনের ব্যবস্থা রেখেছি। এখানে হাসপাতালও তৈরি আছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজ মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ে করোনা ভাইরাসের বিষয় নিয়ে একটি বৈঠক আছে। তবে এ রোগের প্রতিষেধক কী, আমরা তা এখনো জানি না।

অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

এবিএন/সাদিক/জসিম

এই বিভাগের আরো সংবাদ